বিজ্ঞাপন

করোনা চিকিৎসায় নিয়োজিতদের আর্থিক সহায়তা ত্বরান্বিত করার তাগিদ

January 19, 2021 | 1:00 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য ঘোষিত আর্থিক সহায়তা বিষয়ে চলমান প্রশাসনিক প্রক্রিয়া আরও ত্বরান্বিত করা দরকার বলে মত দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

সোমবার (১৮ জানুয়ারি) কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ২৫তম অনলাইন সভায় এ সুপারিশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সভার পরামর্শ বিষয়ে জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ঘোষিত আর্থিক সহায়তা এখনো পাননি। এজন্য চলমান প্রশাসনিক প্রক্রিয়া ত্বরান্বিত করা দরকার।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যুক্তরাজ্য থেকে বিমানে আগত যাত্রীদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখার সরকারি ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করা হয় কমিটির বৈঠকে। পরবর্তী সময়ে চার দিন কোয়ারেনটাইনে থাকার পর কোভিড-১৯ টেস্ট করে নেগেটিভ হলে বাড়িতে কোয়ারেনটাইনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রোগের সুপ্তিকাল ১৪ দিন। ফলে ১৪ দিনের মধ্যে যেকোনো সময় তাদের সংক্রমিত হওয়ার এবং তাদের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। জাতীয় পরামর্শক কমিটি এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা প্রয়োজন বলে মনে করছে।

পরামর্শক কমিটি বলছে, কোভিড ১৯-এর নতুন স্ট্রেইনের জীবাণু অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যসহ অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদেরও ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন ব্যবস্থার আওতায় আনা প্রয়োজন।

বিজ্ঞাপন

সভায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার আমানুল হকের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় সভায়।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন