বিজ্ঞাপন

ইশরাত নিশাতের প্রয়াণ দিবসে বিশেষ সংখ্যা

January 19, 2021 | 5:12 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের নাট্যাঙ্গনের প্রতিবাদী কণ্ঠ ইশরাত নিশাতের প্রথম প্রয়াণ দিবস ২০ জানুয়ারি। এ উপলক্ষে থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’ প্রকাশ করেছে ইশরাত নিশাত স্মরণ সংখ্যা। প্রয়াণ দিবসে নিশাতের দ্রোহী চেতনাকে স্মরণ করতেই সংখ্যাটি প্রকাশ হয়েছে বলে জানিয়েছেন সম্পাদক পাভেল রহমান।

বিজ্ঞাপন

সংখ্যাটিতে লিখেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, শিমূল ইউসুফ, মলয় ভৌমিক, হাসান আরিফ, মাসুম রেজা, শিমুল মুস্তাফা, হাসান শাহরিয়ার, শিমুল মুস্তাফা, শুভাশিস সিনহা, প্রশান্ত হালদার, অনন্ত হিরা, ইউসুফ হাসান অর্ক, নূনা আফরোজ, সুদীপ চক্রবর্তী, শামীম সাগর, সাইদুর রহমান লিপন, নাজনীন হাসান চুমকি, বন্যা মির্জা, তিতাস রোজারিও, জ্যোতি সিনহা, সামিউন জাহান দোলা ও সাইফুল জার্নাল।

ক্ষ্যাপা’র নির্বাহী সম্পাদক অপু মেহেদী বলেন, “এই সংখ্যাটির মধ্য দিয়ে আমরা মূলত ইশরাত নিশাতকে স্মরণ করতে চেয়েছি। ইশরাত নিশাতকে এবং তার কর্মযজ্ঞকে বুঝতে সংখ্যাটি সহায়ক হবে। ইশরাত নিশাতের দ্রোহী চেতনা আমাদের নাট্যচর্চায় শক্তি যোগাবে।”

ইশরাত নিশাতের জন্ম ২৬ আগস্ট ১৯৬৪ সালে ঢাকায়। পিতা আবুল কালাম, মাতা মঞ্চ, টেলিভিশন ও চলচিত্রের স্বনামধন্য অভিনেত্রী নাজমা আনোয়ার। নাজমা আনোয়ার কাজ করতেন আরণ্যক নাট্যদলে। সেই সূত্রে মায়ের অনুপ্রেরণাতেই ইশরাত নিশাতের থিয়েটারে আসা।

বিজ্ঞাপন

১৯৮৩ সালে ইশরাত নিশাত আনুষ্ঠানিকভাবে আরণ্যক নাট্যদলের সাথে যুক্ত হন। আরণ্যক নাট্যদলের অন্যতম প্রযোজনা মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘গিনিপিগ’ নাটক দিয়ে তার মঞ্চ অভিনয় শুরু হয়। এরপর ১৯৮৪ সালে অভিনয় করেন ‘অববাহিকা’ নাটকে। ১৯৮৭ সালে ইশরাত নিশাত ও সমমনা কয়েকজন মিলে গঠন করেন ‘দেশ নাটক’। দেশ নাটকের বিরসা কাব্য, ঘরলোপট ও দর্পনে শরৎশশী এই তিনটি মঞ্চ নাটকে ইশরাত নিশাত অভিনয় করেন এবং দুটি মঞ্চ নাটক -‘লোহা’ ও ‘অরক্ষিতা‘’ নাটকের নিদের্শনা দেন।

থিয়েটারের পাশাপাশি নিশাত আবৃত্তির সাথেও যুক্ত ছিলেন। বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির আয়োজনে বাচিক শিল্পী হিসেবে ৬টি আবৃত্তি অনুষ্ঠানে অংশগ্রহন করেন; যার প্রতিটির অডিও ক্যাসেট পরবর্তীতে শ্রোতানন্দিত হয়।

২০১৯ সালের ১৯ জানুয়ারি দিবাগত রাত ১টার দিকে গুলশানে বোনের বাসায় মারা যান ইশরাত নিশাত।

বিজ্ঞাপন

ইশরাত নিশাতকে নিয়ে ক্ষ্যাপার এই সংখ্যাটির বিনিময় মূল্য ১০০ টাকা। ঢাকার বিভিন্ন বইয়ের দোকান ছাড়াও অনলাইনে বই কেনার প্লাটফর্ম কানামাছি ডট কম-এ পাওয়া যাবে সংখ্যাটি। এছাড়াও ০১৭১৭ ৩৮৬৬৪৬ নাম্বারে সরাসরি যোগাযোগ করেও পত্রিকাটি সংগ্রহ করা যাবে।

ক্ষ্যাপার নিশাত সংখ্যার প্রচ্ছদ ও শিল্প সম্পাদক হিসেবে রয়েছেন শাহনাজ জাহান, ব্যবস্থাপনা সম্পাদক প্রসেনজিৎ রায় ও মাহফুজ সুমন। সম্পাদনা সহকারী সুমন মাহমুদ এবং অলংকরণ ও প্রিন্টিং ব্যবস্থাপনা পিয়ার মোহাম্মদ। সংখ্যাটি মুদ্রিত হয়েছে মুদ্রণ প্রতিষ্ঠান ‘পোস্টার’ থেকে।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন