বিজ্ঞাপন

বাড়তি শীতে নয়া হুমকির নাম বৃষ্টি

January 19, 2021 | 5:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শীত যেন ধানের ক্ষেতে রৌদ্র-ছায়ারে মতো লুকোচুরি খেলছে রাজধানীর মানুষের সঙ্গে। এই এক সপ্তাহ আগেও যারা রাতে ফ্যান চালিয়ে ঘুমিয়েছেন, তারা এখন শীতে কাবু হয়ে জড়োসড়ো হয়ে আছেন লেপের তলে। বাইরে বের হতে হচ্ছে গরম কাপড়, মাফলার আর কানটুপি পরে। যেন হঠাৎ করেই আবার শৈত্যপ্রবাহ ফিরে এসেছে ঢাকায়। তবে শৈত্যপ্রবাহ না হলেও পরিবেশে আবারও বাড়তে শুরু করেছে শীতের প্রকোপ।

বিজ্ঞাপন

দেশের মেঘমানচিত্র বলছে, উত্তরাঞ্চলে শীত জাঁকিয়ে বসেছে, যার প্রভাব রয়েছে সারাদেশেই। দেশের বেশিরভাগ অংশের আকাশ ঢেকে আছে ঘন কুয়াশায়। একইসঙ্গে মাঘের মেঘও এসে জমা হয়েছে আকাশে। যা আগামী কয়েকদিনের মধ্যেই হালকা বৃষ্টি হয়ে শীত খানিকটা বাড়াবে। এই সময়ে সূর্যের দেখা পাওয়া যাবে না বললেই চলে।

ঢাকার আবহাওয়া অফিস বলছে, উপমহাদেশীয় উচ্চচাপের বর্ধিত অংশের কারণে আমাদের দেশে মৃদু শৈত্যপ্রবাহ দেখা দিয়েছিল গেল সপ্তাহে। যার প্রভাবে শীত বেড়েছে। তবে এখন শৈত্যপ্রবাহ কেটে গেলেও মাঝারি থেকে প্রবল শীত অনুভূত হচ্ছে। মেঘলা আকাশ ও ঘন কুয়াশায় সূর্য আড়ালে থাকায় পরিবেশ ঠান্ডা হয়ে আছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, ‘আকাশ মেঘলা আর ঘন কুয়াশার কারণে ঠান্ডা বেশি অনুভুত হচ্ছে। বতাসও রয়েছে। এতদিন উত্তর দিক থেকে বাতাস এলেও দিন তিনেক ধরে দক্ষিণা বাতাসও প্রবেশ করেছে। এ কারণে এতটা শীত অনুভূত হচ্ছে।’

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ‘এই মৌসুমের স্বাভাবিক লঘুচাপের বর্ধিতাংশ এখন বিহার ও এর সংলগ্ন এলাকায় বিরাজ করছে। এর প্রভাবে ভারতের পশ্চিমবঙ্গসহ বাংলাদেশের আকাশ মেঘলা থাকবে আরও দু-তিন দিন। বরিশাল, খুলনা, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের কোথাও কোথাও হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার বৃষ্টি হলে এরপর শীতের প্রভাব আরও তীব্র হতে পারে।’

বিজ্ঞাপন

এদিকে এখন দেশের সব বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা বর্তমানে ৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করছে। ঢাকা মহানগরেও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/টিএস/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন