বিজ্ঞাপন

উসমান রাজপরিবারের সর্বশেষ প্রধানের মৃত্যু

January 19, 2021 | 8:36 pm

ফিচার ডেস্ক

উসমানীয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা রাজপরিবার হাউজ অব ওসমানের সর্বশেষ প্রধান প্রিন্স দুন্দার আব্দুলকেরিম ওসমানগ্লু মারা গেছেন। সোমবার (১৮ জানুয়ারি) সিরিয়ার রাজধানী দামেস্কের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। প্রিন্স দুন্দার আব্দুলকেরিম ওসমানগ্লু উসমানীয় রাজপরিবারের ৪৫তম প্রধান। খবর আনাদোলু এজেন্সি।

বিজ্ঞাপন

তার ভাতিজা প্রিন্স আবদুলহিমিদ কাইহান ওসমানোগলু চাচার মৃত্যুর খবরটি সংবাদমাধ্যমে নিশ্চিত করে বলেন, ‘আমার চাচা দুন্দার মারাত্মক স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন। তিনি যুদ্ধ পরিবেশের মধ্যেও দামেস্কে বসবাস করে আসছিলেন। আমরা তাকে তুরস্কে নিয়ে যাওয়ার জন্য অনেক চেষ্টা করেছিলাম, তবে তিনি সেখানে যাননি’।

বিশ্ব ইতিহাসে যে কয়টি সাম্রাজ্য দীর্ঘদিন বিস্তৃত অঞ্চল জুড়ে প্রতিষ্ঠা পেয়েছিল তার মধ্যে উসমানীয় সাম্রাজ্য অন্যতম। তুরস্কের ইস্তাম্বুল ছিল এ সাম্রাজ্যের কেন্দ্র। ছয়শ বছরের বেশি সময় উসমানীয় শাসকরা এশিয়া, ইউরোপ ও আফ্রিকা মহাদেশের বিস্তৃত এলাকা শাসন করেছেন।

উসমানীয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা উসমান গাজীর পিতা আরতুগ্রুল গাজী। ১২৯৯ সালে অঘুজ তুর্কি বংশোদ্ভূত প্রথম উসমান-এর পিতা আরতুগ্রুল গাজী উত্তর-পশ্চিম আনাতোলিয়া থেকে এ সাম্রাজ্যের গোড়াপত্তন করেন। প্রথম বিশ্বযুদ্ধের পরপর ১৯২২ সালে ছয়শ বছরের অধিককাল শাসন করা উসমানীয় সাম্রাজ্যের আনুষ্ঠানিকভাবে পতন ঘটে।

বিজ্ঞাপন

উসমানীয় সাম্রাজ্যের পতনের পর ওই রাজবংশের সদস্যদের তুরস্ক থেকে বহিষ্কার করা হয়। সাম্রাজ্যের পতনের ৮ বছর পর ১৯৩০ সালে সিরিয়ায় ওসমানগ্লুর জন্ম। জীবনের বেশিরভাগ সময়ই সিরিয়ায় কাটিয়েছেন তিনি। যদিও ১৯৭৪ সালে উসমান পরিবারকে তুরস্কে ফেরার অনুমতি দেয় তৎকালীন সরকার, তবে ওসমানগ্লু তুরস্কে ফিরতে অস্বীকৃতি জানান। পরিবারের অধিকাংশ সদস্যই অবশ্য তুরস্কে ফিরে যান।

উসমানীয় রাজপরিবারের প্রধান হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেছেন দুন্দার আব্দুলকেরিম ওসমানগ্লু। রাজপরিবারটির ৪৪তম প্রধান উসমান বায়েজিদ ওসমানগ্লুর ২০১৭ সালে মারা গিয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন