বিজ্ঞাপন

করোনায় মৃতদের স্মরণের উদ্যোগ নেবেন বাইডেন

January 20, 2021 | 11:20 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতদের স্মরণে নতুন সরকার উদ্যোগ নেবে বলে জানিয়েছেন নব নির্বাচিত প্রেডিডেন্ট জো বাইডেন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার দুপুরে শপথ নিতে যাচ্ছেন নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। শপথ নিতে ওয়াশিংটনে আসার প্রাক্কালে বাইডেন মার্কিন সরকারের জন্য নতুন উদ্যোগ নেওয়ার আভাস দিলেন। কোভিড-১৯ এ প্রাণ হারানো চার লাখ আমেরিকানকে গভীরভাবে স্মরণে নতুন সরকারের উদ্যোগের কথা জানালেন।

চার বছরের বিভক্তি শেষে দেশের সকলকে ঐক্যবদ্ধ হওয়ার ওপরও গুরুত্বারোপ করে বাইডেন বলেন, কখনও কখনও স্মরণ করা কঠিন হয়ে পড়ে। কিন্তু জাতি হিসেবে এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

এদিকে অভিষেককে ঘিরে সাধারণত বড় ধরনের জমায়েত অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবার করোনা ভাইরাস এবং গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে হামলার পর তেমনটি আর হচ্ছে না। গত প্রায় এক সপ্তাহ ধরে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। কিন্তু আগে থেকে রেকর্ড করা বিদায়ী ভাষণে ট্রাম্প তার নীরবতা ভেঙেছেন। প্রথমবারের মতো তিনি আমেরিকানদের আসন্ন প্রশাসনের সফলতার জন্য প্রার্থনার আহ্বান জানিয়েছেন।

গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলার ঘটনার পর থেকে অনেকটাই নীরব ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এখনও পর্যন্ত নির্বাচনে তার পরাজয় স্বীকার কিংবা জয়ী প্রার্থীকে অভিনন্দন জানাননি। যুক্তরাষ্ট্রের ঐতিহ্য অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টকে ওভাল অফিসে চা চক্রে অংশ নিতে আমন্ত্রণ জানান। ট্রাম্প এক্ষেত্রেও দীর্ঘদিনের রীতি ভাঙলেন। এছাড়া বাইডেনের শপথ অন্ষ্ঠুানে না থাকার ঘোষণাও তিনি আগেই দিয়েছেন। সূত্র: বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন