বিজ্ঞাপন

‘প্রথম দিন ভ্যাকসিন পাবেন ২৫ জন, পরদিন ৪ হাসপাতালে ড্রাই রান’

January 20, 2021 | 12:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আর মাত্র একদিন পরেই করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন দেশে এসে পৌঁছাবে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। এরপরই টিকা কার্যক্রমের দিনক্ষণ ঠিক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম দিন এই ভ্যাকসিন দেওয়া হবে ২৫ জনকে। পরদিন চার হাসপাতালে ড্রাই রান দেওয়া হবে ৫০০ জনকে।

বিজ্ঞাপন

বুধবার (২০ জানুয়ারি) করোনাভাইরাসের টিকা নিয়ে স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়ের যৌথ প্রেস বিফ্রিংয়ে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান এসব তথ্য জানান। তিনি বলেন, উপহারের ২০ লাখ ও ক্রয়কৃত ৫০ লাখ মিলিয়ে ৭০ লাখ ভ্যাকসিনের মধ্যে প্রথম মাসেই দেওয়া হবে ৬০ লাখ।

স্বাস্থ্য সচিব জানান, বৃহস্পতিবার দুপুরে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে উপহারের ২০ লাখ ভ্যাকসিন দেশে পৌঁছাবে। এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও ভারতের হাইকমিশনারসহ উচ্চপদস্থ কর্মকর্তারা এই ভ্যাকসিন গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

এছাড়াও ক্রয়কৃত ৫০ লাখ ডোজ ২৫ জানুয়ারি আসবে জানিয়ে স্বাস্থ্য সচিব বলেন, প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। দিনক্ষণ ঠিক হওয়ার পর কুর্মিটোলা হাসপাতালে টিকা কার্যক্রমের উদ্বোধন হতে পারে বলে প্রাথমিকভাবে পরিকল্পনা করা হয়েছে।

তিনি জানান, শিক্ষক প্রতিনিধি, পুলিশের প্রতিনিধিসহ নানান পেশার ২৫ জনকে করোনার টিকা দেওয়া হবে। পরদিন চারটি হাসপাতালে ড্রাই রান দেওয়া হবে ৫০০ জনকে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, এসব ভ্যাকসিন ঢাকা থেকে জেলা পর্যায়ে পৌঁছানোর দায়িত্ব পালন করবে আমদানি মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন