বিজ্ঞাপন

বর্ণবৈষ্যমের বিরুদ্ধে টাইগারদের একাত্মতা

January 20, 2021 | 12:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিশ্বব্যাপী চলমান বর্ণবাদের বিরোধীতা করে বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে ধরে টাইগাররা জানিয়ে দিলেন সাদা কিংবা কাল নয়, প্রতিটি জীবনই অমূল্য।

বিজ্ঞাপন

বুধবার (২০ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ শুরুর ৫ মিনিট আগে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের ক্রিকেটাররা সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে এই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। এর আগে বেলুন উড়িয়ে ৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার দিনটি উজ্জাপন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

গেল বছরের ২৫ মে মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে নতুন করে বর্ণবাদবিরোধী আন্দোলন (ব্ল্যাক লাইভস ম্যাটার) গতি পায়। প্রতিবাদের সেই ঢেউ আছড়ে পড়ে ক্রীড়া দুনিয়ায়ও। বিভিন্ন দেশের বিভিন্ন অঙ্গনের ক্রীড়াবিদরা বর্ণবিরোধী আন্দোলনকে স্বাগত জানিয়ে সেই আন্দোলনে একাত্মতাও প্রকাশ করেন।

বিজ্ঞাপন

বর্ণবৈষ্যমের বিরুদ্ধে টাইগারদের একাত্মতা

যুক্তরাষ্ট্রে ঘটে যাওয়া অনাহুত ওই ঘটনার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে জোর প্রতিবাদ জানান ড্যারেন স্যামি, ক্রিস গেইলসহ আরও অনেকে। ড্যারেন স্যামিই প্রথম প্রতিবাদ জানিয়ে আইসিসিকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান। এরপরেই প্রতিবাদে সামিল হয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থা। করোনা মহামারীর পর মাঠে ক্রিকেট গড়ালে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান নিয়ে প্রতিবাদে মুখর হয়ে ‍উঠেন। ।

বিজ্ঞাপন

সেই ধারাকাহিতায় এবার বাংলাদেশও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার দিনে বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করল।

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন