বিজ্ঞাপন

একটি মানুষও গৃহহীন থাকবে না: প্রধানমন্ত্রী

January 20, 2021 | 2:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একটি মানুষও গৃহহীন থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি লিখিত জবাবে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম সুলতানা নাদিরার প্রশ্নের লিখিত জবাবে প্রধানমন্ত্রী জানান, এ লক্ষ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে দুই শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদান ও একক গৃহ নির্মাণের মাধ্যমে দেশব্যাপী প্রথম পর্যায়ে ৬৬ হাজার ভূমিহীন-গৃহহীন পরিবারের জন্য গৃহনির্মাণ করে দেওয়ার কার্যক্রম চলছে। পর্যায়ক্রমে ৮ লাখ ৮৫ হাজার ৫২২টি পরিবারকে গৃহনির্মাণ ও ব্যারাকের মাধ্যমে পুনর্বাসন করা হবে।’

তিনি জানান, বর্তমান আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে দায়িত্ব গ্রহণের পর ঘূর্ণিঝড় আক্রান্ত ও নদী ভাঙন কবলিত ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে আশ্রয়ণ নামে একটি প্রকল্প গ্রহণ করে। ১৯৯৭ সাল হতে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে মোট ৩ লাখ ৮৫ হাজার ৪৭৩টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে আশ্রায়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠী ৬০০ পরিবারের জন্য বিশেষ ডিজাইনের ঘর নির্মাণ করা হয়েছে। খুরুশকুল আশ্রায়ণ প্রকল্পটি জলবায়ু উদ্বাস্তুদের জন্য বিশ্বের সর্ববৃহৎ পুনর্বাসন প্রকল্প।

সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের লিখিত জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো ’ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। গত ২০২০ সালের ১১ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়, যা জাতিসংঘের কোনো অঙ্গসংস্থা কর্তৃক এই প্রথমবারের মতো আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করা হলো।’

বিজ্ঞাপন

সংসদ নেতা জানান, প্রতি দুই বছর অন্তর এ পুরস্কার প্রদান করা হবে, যার আর্থিক মূল্যমান ৫০ হাজার মার্কিন ডলার। সমসাময়িককালে বহুল আলোচিত ও চর্চিত বিষয় ’সৃজনশীল অর্থনীতি’ অঙ্গনে এই আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তিত হলো। সৃজনশীল অর্থনীতি বিষয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পাঁচ সদস্যবিশিষ্ট একটি জুরিবোর্ড পুরস্কার বিজয়ী মনোনয়ন করবেন। জুরিবোর্ডের সদস্য নির্বাচন করবেন ইউনেস্কো মহাপরিচালক। সৃজনশীল অর্থনীতিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন, ‘বিশেষ করে যুব সমাজের উন্নয়নে সংস্কৃতিকর্মী, প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক গৃহীত ব্যক্তিক্রমধর্মী উদ্যোগকে স্বীকৃতি প্রদান করা হবে। পুরস্কার প্রদানের ক্ষেত্রে সমাজের অনগ্রসর নারী, অভিবাসী ও প্রবাসী জনগোষ্ঠীর সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডকে প্রাধান্য দেওয়া হবে। প্রথমবারের মতো এই পুরস্কার ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠেয় ইউনেস্কোর ৪১তম সাধারণ সভা চলাকালে প্রদান করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে এ অর্জন বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের। মহাপরিচালক ম্যাডাম অড্রে আযুলেসহ ইউনেস্কো নির্বাহী পরিষদের সকল সদস্যকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন