বিজ্ঞাপন

হোয়াইট হাউজে সর্বোচ্চসংখ্যক নারী সাংবাদিক

January 20, 2021 | 4:51 pm

রোকেয়া সরণি ডেস্ক

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের হোয়াইট হাউজ প্রতিনিধি হিসেবে সিএনএন, এবিসি ও সিবিসিসহ বেশকিছু প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম তাদের নারী সাংবাদিকদের নিয়োগ দিতে যাচ্ছে। দীর্ঘদিন ধরে পুরুষ নিয়ন্ত্রিত মিডিয়া ব্যবস্থায় হোয়াইট হাউজের মতো গুরুত্বপূর্ণ জায়গায় একাধিক নারী সাংবাদিককে নিয়োগ বর্তমান পরিস্থিতির উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। খবর সিএনএন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের অন্যতম সংবাদমাধ্যম সিএনএন থেকে হোয়াইট হাউজ প্রতিনিধি হিসেবে যোগ দেবেন কেইটলিন কলিনস। এবিসি নিউজ থেকে সিসিলিয়া ভেগা। দ্য ওয়াশিংটন পোস্ট থেকে হোয়াইট হাউজের ব্যুরো চিফ হিসেবে যাচ্ছেন অ্যাশলে পার্কার। হোয়াইট হাউজ প্রতিনিধিদের সংবাদ প্রধান হিসেবে ন্যান্সি কর্ডেস। এছাড়া এনবিসি নিউজ তাদের হোয়াইট হাউজ প্রতিনিধিদের সহকারী-প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিস্টেন ওয়েকারক। এনবিসির অন্য সহকারী প্রধান পিটার অ্যালেক্সান্ডার।

এদিকে, ১৯৯২ সালের পর প্রথমবারের মতো অশ্বেতাঙ্গ নারী হিসেবে ওয়েকার গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনের একটি ডিবেট সঞ্চালনা করেন।

বিজ্ঞাপন

অন্যদিকে ২০১৮ সাল থেকে পিবিএসের নিউজ হাওয়ারে হোয়াইট হাউজ কাভার করছেন সাংবাদিক ইয়ামিচে অ্যালসিন্ডর। তিনি স্বপদেই বহাল থাকছেন।

সিএনএন প্রতিনিধি কলিনস এক প্রতিক্রিয়ায় জানান, ‘আমি সবসময়ই নারীদের প্রথম সারির কর্মী বলেই মনে করে এসেছি সেটি হোয়াইট হাউজ হোক বা অন্য কোনো গুরুত্বপূর্ণ জায়গা। দুর্দান্ত এক প্রতিনিধি দলের সঙ্গে কাজ করবো ভেবে আমি রোমাঞ্চিত’।

বিজ্ঞাপন

সিনএনএন বিজনেসের কাছে পিবিএসের অ্যালসিন্ডর বলেন, ‘এটি স্পষ্ট যে আমাদের প্রজন্মের গল্পগুলো সবচেয়ে ন্যায্য ও নির্ভুলভাবে বলার জন্য লিঙ্গ ও বর্ণভেদে বৈচিত্র্য (প্রতিনিধিদের মধ্যে) প্রয়োজন। অভিজ্ঞতা ও নানারকম ব্যাকগ্রাউন্ডের মানুষের সমন্বয়ে তৈরি এই মিডিয়ার মাধ্যমে আমেরিকান জনগণ সবচেয়ে সেরা সেবাই পাচ্ছে।’

এবিসি নিউজের সাবেক হোয়াইট হাউজ প্রতিনিধি অ্যান কম্পটন সংবাদ সম্মেলন কক্ষের লিঙ্গ বৈষম্য কমে আসার বিষয়ে বলেন, ‘এক প্রজন্ম আগেও একমাত্র নারী হওয়া ছিল অনেকটা আশীর্বাদের মতো। ভিড়ের মধ্যে সহজেই আমাকে চোখে পড়ত।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এমন দিন আসতে যাচ্ছে— আসা উচিৎ— যখন কোনো পেশায় নারীদের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংবাদ করা লাগবে না।’

বুধবার থেকে লেকটার্নের উভয়পাশে আরও বেশি নারী দেখা যাবে যেহেতু বাইডেনের যোগাযোগ কর্মকর্তারা সবাই নারী। আমেরিকার ইতিহাসে এটিও প্রথম ঘটনা।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি হিসেবে বাইডেনের প্রথম দিনের অন ক্যমেরা প্রেস ব্রিফিং করবেন তার প্রেস সেক্রেটারি জেন পেসকি।

সারাবাংলা/আরএফ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন