বিজ্ঞাপন

আপনার বেড়ালের ওজন ঠিক আছে তো?

January 20, 2021 | 7:59 pm

লাইফস্টাইল ডেস্ক

অনেকেই তাদের পোষা বেড়ালের অতিরিক্ত ওজনের সমস্যায় ভোগেন। অতিরিক্ত ওজনের জন্য ডায়াবেটিস, মূত্র-সংক্রান্ত রোগ, আর্থ্রাইটিসে আক্রান্ত হওয়ার পাশাপাশি বেড়ালদের আয়ুও সংক্ষিপ্ত হয়ে যায়।

বিজ্ঞাপন

২০১৮ সালে আমেরিকান ভেটেরিনারি মেডিক্যাল অ্যাসোসিয়েশন বেড়ালের রোগ হিসেবে ওবেসিটিকে তালিকাভুক্ত করে। দেখা গেছে সেদেশে প্রায় ষাট (৫৯.৫ %) বেড়াল অতিরিক্ত ওজনজনিত সমস্যায় ভুগছে। কিন্তু যারা বেড়াল পোষেন তাদের অনেকেই জানেন না তাদের বেড়ালের ওজন ঠিক আছে কিনা। এক গবেষণায় দেখা গেছে মাত্র ১০ শতাংশ বেড়ালের মালিক জানেন যে তাদের বেড়ালের ওজন অস্বাভাবিক।

অন্যদিকে আপনি হয়তো জানেনই না, আপনার বেড়ালের ওজন প্রয়োজনের তুলনায় কম। কারণ ছাড়াই ওজন কমতে শুরু করলে তা বেড়ালের কোন গুরুতর অসুখের লক্ষণও হতে পারে। মূলকথা হল বেড়ালের ওজন বেশি থাকা যেমন ভয়ের কারণ হতে পারে তেমন ওজন অতিরিক্ত কম হলেও তা ক্ষতির কারণ হতে পারে। তাই বেড়ালের সঠিক ওজন কেমন তা জেনে রাখা ভালো।

একটি গড়পরতা বেড়ালের ওজন কত হতে পারে?
ভেটেরিনারি মেডিসিন অনুযায়ী একটি বেড়ালের আদর্শ ওজন দশ পাউন্ড পর্যন্ত হতে পারে।তবে আকার অনুযায়ী একটি স্বাস্থ্যকর বেড়ালের ওজনে পার্থক্য হতে পারে। আবার দেখতে শুকনা এমন বেড়ালেরও ওজন বেশি হতে পারে যদি তার পেশির গঠন ভালো থাকে।

বিজ্ঞাপন

কীভাবে বুঝবেন বেড়ালের আদর্শ ওজন?
বেড়ালের শরীরের আকার, পেশির গঠন ইত্যাদির উপর ভিত্তি করে পশু চিকিৎসকরা বেড়ালের আদর্শ ওজনের একটি মাপকাঠি নির্ধারণ করেছেন। একে বলা হয় বডি কন্ডিশন স্কোর চার্ট। এই মাপকাঠির সর্বোচ্চ মান নয় যার অর্থ মরবিডলি ওবিস বা অতিরিক্ত মোটা আর এক থাকার অর্থ বেড়ালটির ওজন অতিরিক্ত কম। স্বাভাবিকভাবে চার থেকে পাঁচের মধ্যে থাকলে তা স্বাভাবিক হিসেবে ধরা হয়।

বডি কন্ডিশন স্কোর চার্ট যেভাবে ব্যবহার করবেন
সবার আগে বেড়ালকে বাইরে থেকে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। স্বাস্থ্যবান বেড়ালের বুকের খাঁচা ঢেকে অল্প চর্বি থাকবে। হাত দিলে সহজেই হাতে বাঁধবে। চর্বি স্তরের নীচে চাপা পড়ে থাকবে না।

বেড়ালের পুরু পশমের নীচে হয়ত চর্বির পরিমাণ বোঝা যায় না। এক্ষেত্রে উপর থেকে ভালোভাবে দেখলে বেড়ালের শরীরে পারফেক্ট হাওয়ারগ্লাস আকার বোঝা যাবে। পেটের দিকে বুকের খাঁচার কাছে কিছুটা ডেবে যাওয়ায় এমন লাগার কথা। পাশ থেকে দেখলে তাদের পেটে সামান্যই চর্বি দেখা যাবে এবং পেটের দিকে হালকা দেবে থাকার বিষয়টি পরিষ্কার হবে।

বিজ্ঞাপন

প্রজাতি অনুযায়ী বেড়ালের ওজনের ভিন্নতা দেখা যেতে পারে। যেমন অ্যাবিসিনিয়ান বেড়াল কিছুটা লম্বা এবং তাদের অঙ্গপ্রত্যঙ্গ হয় নমনীয় ও সুন্দর।এদের স্বাভাবিক ওজন হবে সাত থেকে আট পাউন্ডের মধ্যে। অন্যদিকে মেইন কুন প্রজাতির বেড়াল হয় মাঝারি আকারের। এদের বুকের দিকে চওড়া, তীক্ষ্ণ আকৃতি এবং ওজন অনেকসময় ২০ পাউন্ডের বেশিও হতে পারে।

নিজ থেকে বেড়ালের ওজন সম্পর্কে নিশ্চিত হতে না পারলে অবশ্যই একজন পশু চিকিৎসকের শরণাপন্ন হন।

সারাবাংলা/আরএফ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন