বিজ্ঞাপন

ট্রাম্প প্রশাসনের ২৮ জনের ওপর চীনের নিষেধাজ্ঞা জারি

January 21, 2021 | 11:36 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ট্রম্প প্রশাসনের ২৮ জনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন। চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার সময় এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানায়।

বিবৃতি মতে, এই নিষেধাজ্ঞার মধ্যে ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো, জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন, পূর্ব এশীয় ও প্রশান্ত মহাসাগর বিষয়ক সহকারী সচিব ডেভিড স্টিলওয়েল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অ্যালেক্স আজার এবং জাতিসংঘের দূত কেলি ক্রাফটের নামও রয়েছে।

এছাড়াও ট্রাম্প প্রশাসনের সাবেক জাতীয় সুরক্ষা উপদেষ্টা জন বোল্টন এবং সাবেক উপদেষ্টা স্টিফেন ব্যাননকেও নিষিদ্ধ করেছে বেইজিং।

বিজ্ঞাপন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞার আওয়তায় আসা ব্যক্তিরা তাদের হীন রাজনৈতিক স্বার্থে চীনের বিরুদ্ধে পক্ষপাত মূলক আচরণ করেছে এবং ঘৃণা ছড়িয়েছে। তারা চীন ও যুক্তরাষ্ট্রের জনগণের স্বার্থের কথা বিবেচনা করেনি।

চীন আরও জানায়, এসব ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা চীন, হংকং এবং ম্যাকাওয়ের মূল ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন না। এছাড়াও নিষিদ্ধ ব্যক্তি এবং তাদের সঙ্গে যুক্ত সংস্থাগুলোও চীনের সঙ্গে ব্যবসা করতে পারবে না।

চীনের এই বিবৃতি প্রকাশের কিছুক্ষণ পরই নিজ প্রতিক্রিয়া ব্যক্ত করেন জন বোল্টন। এক টুইট বার্তায় তিনি বলেন, নতুন রাষ্ট্রপতির অভিষেকের দিন এটি দারুণ খবর! যুক্তরাষ্ট্রের স্বাধীনতা রক্ষায় আমার নিরলস প্রচেষ্টার এই সম্মানজনক স্বীকৃতি আমি গ্রহণ করি।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মঙ্গলবার (১৯ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ দেশটির সাবেক ও বর্তমান ৯ জন কমকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করে ইরান। আর তার একদিন পর এই নিষেধাজ্ঞা জারি করল চীন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন