বিজ্ঞাপন

নির্বাচনি সংঘাত: বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে ৩ মামলা

January 21, 2021 | 3:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতের ঘটনায় শতাধিক বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে তিনটি মামলা দায়ের হয়েছে। নগরীর কোতোয়ালীতে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, বাকলিয়ায় ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর যুবদলের নেতাকর্মীদের হামলা এবং আকবর শাহ এলাকায় ভোটগ্রহণ কর্মকর্তাদের ওপর মেয়র প্রার্থী শাহাদাত হোসেনের প্রচারণা থেকে হামলার অভিযোগে এসব মামলা দায়ের হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২০ জানুয়ারি) রাতে নগরীর কোতোয়ালী থানায় ৩৫ জন, বাকলিয়া থানায় ২৪ জন এবং আকবর শাহ থানায় ৮১ জনকে আসামি করে আলাদাভাবে এসব মামলা দায়ের হয়েছে।

বুধবার রাতে নগরীর কোতোয়ালী থানার নুর আহমদ সড়কে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলর প্রার্থী শৈবাল দাশ সুমনের একটি যৌথ নির্বাচনি কার্যালয় ভাঙচুরের ঘটনা ঘটে। এরপর সেখানে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন সারাবাংলাকে জানান, মেয়র প্রার্থীর ক্যাম্প ভাঙচুর ও আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় নগর ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য মোশারুফুল হক চৌধুরী পাভেল বাদি হয়ে একটি মামলা করেছেন। মামলায় ৩৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১৫ থেকে ২০ জনকে আসামি করা হয়েছে। এজাহারভুক্ত আসামিদের মধ্যে চার জনকে গ্রেফতার করা হয়েছে বলে ওসি নেজাম জানিয়েছেন।

বিজ্ঞাপন

বুধবার বিকেলে নগরীর বাকলিয়া থানার বলিরহাটে কাছাকাছি স্থানে মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে ছাত্রলীগের নেতাকর্মীরা এবং বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেনের পক্ষে যুবদলের নেতাকর্মীরা প্রচারণা চালাচ্ছিলেন। প্রচারণার একপর্যায়ে যুবদলের নেতাকর্মীরা ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলা করে কয়েকজনকে আহত করার অভিযোগ এনে বাকলিয়া থানায় একটি মামলা হয়েছে।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রুহুল আমীন সারাবাংলাকে জানান, ইমাম হোসেন সাগর নামে এক ব্যক্তি বাদি হয়ে মামলা করেছেন। মামলায় দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের বিএনপির কাউন্সিলর প্রার্থী ইয়াছিন চৌধুরী আছুর ছেলে সানাউল্লাহ সানিসহ স্থানীয় বিএনপি ও সহযোগী সংগঠনের ২৪ জনকে আসামি করা হয়েছে।

ওই ঘটনায় ঘটনাস্থল থেকে একজনসহ মোট চার জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে দু’জন এজাহারভুক্ত এবং বাকি দুজন পুলিশের তদন্তের ভিত্তিতে গ্রেফতার করা হয়েছে বলে জানান ওসি রুহুল আমিন।

বিজ্ঞাপন

এদিকে বুধবার দুপুরে নগরীর আকবর শাহ থানার পাহাড়তলী গার্লস স্কুল অ্যান্ড কলেজে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলাকালে অধ্যক্ষ ও কয়েকজন শিক্ষকের ওপর হামলার ঘটনা ঘটে। মেয়র প্রার্থী শাহাদাত হোসেনের গণসংযোগের সময় স্কুলের ভেতরে ঢুকতে চেয়ে বাধা পেয়ে ছাত্রদল-যুবদলের নেতাকর্মীরা এই হামলা করে বলে অভিযোগ করেন অধ্যক্ষ ফজলুল করিম।

আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহির হোসেন সারাবাংলাকে জানান, হামলার ঘটনায় নগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল আলমসহ ৮১ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। কলেজের অফিস সহকারী বাপ্পু কুমার দাশ বাদি হয়ে মামলাটি দায়ের করেছেন। মামলার পর পুলিশ এজাহারভুক্ত দুই আসামিকে গ্রেফতার করেছে।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন