বিজ্ঞাপন

অ্যামান্ডা গরম্যান – অভিষেকের তরুণ কবি

January 21, 2021 | 4:49 pm

রোকেয়া সরণি ডেস্ক

৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন ২২ বছর বয়সী মার্কিন কবি অ্যামান্ডা গরম্যান।

বিজ্ঞাপন

বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ স্থানীয় সময় রাত ১০টায় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের ওয়েস্ট এন্ডে অনুষ্ঠিত ওই জমকালো অনুষ্ঠানে তিনি তার লেখা দ্য হিল উই ক্লাইম্ব কবিতাটি পড়ে শোনান। যার একটি লাইন এ রকম - গণতন্ত্র প্রতিষ্ঠায় হয়তো বিলম্ব হতে পারে কিন্তু তাকে কোনোভাবেই অস্বীকার করা যায় না।

এর আগে,  ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠ তরুণ কবির খেতাব পান এই নারী। সেই সূত্রেই, তাকে অভিষেক অনুষ্ঠানে কবিতা পড়তে আমন্ত্রণ জানানো হয়। এ ব্যাপারে সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে প্রকাশিত এক প্রতিক্রিয়ায় অ্যামান্ডা জানান, প্রেসিডেন্টের অভিষেক আয়োজনে কবিতা পড়ার সু্যোগ পেয়ে তিনি অভিভূত।

বিজ্ঞাপন

এদিকে, ইন্সটাগ্রাম প্রোফাইলে নিজেকে একজন কবি, লেখক এবং স্বপ্নবাজ বলে উল্লেখ করেছেন অ্যামান্ডা গরম্যান। ২০৩৬ সালে তিনি নিজেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে আগ্রহী বলে জানিয়েছেন। তিনি লস এঞ্জেলেসে বসবাস করেন। সমাজত্তত্বে হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অভিষেরক অনুষ্ঠানের বক্তৃতায় অ্যামান্ড গরম্যান বলেছেন - যে কোনো ঘৃণা সন্ত্রাসের বিরুদ্ধেই আমেরিকা মাথা উঁচু করে দাঁড়াবে।

বিজ্ঞাপন

ওদিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যমের বরাতে জানা যাচ্ছে অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার পর থেকেই গুরুত্বপূর্ণ জাতীয় চরিত্রে পরিণত হয়েছেন অ্যামান্ডা গরম্যান। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বস্তরে তাকে নিয়ে তোলপাড় চলছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন