বিজ্ঞাপন

১২৭১ কোটি টাকায় ৩ কোটি ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন

January 22, 2021 | 12:13 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সরাসরি ক্রয়পদ্ধতিতে ১ হাজার ২৭১ কোটি টাকায় তিন কোটি ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক ভার্চুয়াল সভায় এই ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে মোট দুই হাজার ৫৯ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৩৬০ টাকা ব্যয়ে আটটি ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সরাসরি ক্রয়পদ্ধতিতে কোভিড-১৯ ভ্যাকসিনের (অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সার্স-কোভ-২ এজেডডি ১২২২) তিন কোটি ডোজ কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১ হাজার ২৭১ কোটি ৫৫ লাখ টাকা।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকের সভায় ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের দুইটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং স্বাস্থ্য বিভাগের একটি ক্রয়প্রস্তাব ছিল। এছাড়াও সভায় একটি প্রস্তাব ফেরত দেওয়া হয়েছে পরবর্তী সভায় উপস্থাপনের জন্য।

বিজ্ঞাপন

আটটি ক্রয়প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৫৯ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৩৬০ কোটি টাকা। এর মধ্যে জিওবি তথা সরকারের তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৮৭০ কোটি ৮১ লাখ ৮১ হাজার ১৭৪ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ ১৮৮ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ১৮৬ টাকা।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন