বিজ্ঞাপন

ভ্যাকসিন উপহার দেওয়ায় মোদিকে ধন্যবাদ প্রধানমন্ত্রীর

January 22, 2021 | 11:13 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশকে নভেল করোনাভাইরাস (কোভিড ১৯) মোকাবিলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিনের ২০ লাখ ডোজ উপহার দেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ বছর পূর্তি উপলক্ষে রিফ্লেকশন ফর্ম অ্যালামনাই ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল শীর্ষক ই-সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের ভ্যাকসিন আমরা পেয়েছি। ভারত সরকার উপহার হিসেবে আমাদের এই ভ্যাকসিন দিয়েছে। এ জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা যেটি টাকা দিয়ে কিনেছি, সেটা ২৫ বা ২৬ তারিখ এসে পৌঁছাবে। এই ভ্যাকসিন কীভাবে দেওয়া হবে, সব বিষয়ে পরিকল্পনা আমরা নিয়ে রেখে দিয়েছি।’

বিজ্ঞাপন

করোনাভাইরাস মোকাবিলায় ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্যাটেন্টে তৈরি ‘কোভিশিল্ড’ ব্র্যান্ডের তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য চুক্তি সই করেছিল বাংলাদেশ। সিরামের কাছ থেকে বাংলাদেশের পক্ষে ওই ভ্যাকসিন নিয়ে আসবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। আগামী ২৫ জানুয়ারি ওই তিন কোটি ভ্যাকসিনের মধ্যে প্রথম ধাপের ৫০ লাখ ডোজ দেশে আসার কথা রয়েছে।

তবে চুক্তি অনুযায়ী কেনা ভ্যাকসিনগুলো দেশে আসার আগেই ভারত সরকার বাংলাদেশের জন্য ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দেওয়ার কথা জানায়। বৃহস্পতিবার সকালে ভারতের উপহার দেওয়া সেই ভ্যাকসিনগুলো দেশে পৌঁছায়।

বিমানবন্দর থেকে ভ্যাকসিনগুলো তেজগাঁও ইপিআই স্টোরে নিয়ে রাখা হলেও এই ভ্যাকসিন হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের উপস্থিতিতে ভারতের পক্ষ থেকে ভ্যাকসিন বাংলাদেশের কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

আরও পড়ুন
সবার আগে আমি নেব করোনা ভ্যাকসিন: অর্থমন্ত্রী
‘ভ্যাকসিন সংরক্ষণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা হবে’
তেজগাঁও ইপিআই স্টোরে রাখা হলো ২০ লাখ ভ্যাকসিন
ভ্যাকসিনের ‘ড্রাই রান’ নাকি ‘ট্রায়াল’?
১২৭১ কোটি টাকায় ৩ কোটি ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন
‘ভ্যাকসিন নতুন কিছু নয়, বাংলাদেশের মানুষ এতে অভ্যস্ত’

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন