বিজ্ঞাপন

ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ৮ ফেব্রুয়ারি

January 23, 2021 | 1:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কংগ্রেসের সিনেটে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার ৮ ফেব্রুয়ারি শুরু হচ্ছে। সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার শুক্রবার এ তথ্য জানান।

বিজ্ঞাপন

গত ১৩ জানুয়ারি মার্কিন প্রতিনিধি পরিষদ ঐতিহাসিক দ্বিতীয় দফায় সাবেক এই প্রেসিডেন্টকে অভিশংসিত করে। মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় এই অভিশংসনের পদক্ষেপ নেওয়া হয়।

বিদায়ী প্রেসিডেন্টকে নির্ধারিত সময়ের আগেই পদ থেকে সরাতে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদে এই অভিশংসন প্রস্তাব উত্থাপন করে। প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়। ১০ জন রিপাবলিকানও এতে সমর্থন দেন। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো কংগ্রেসের নিম্ন কক্ষে অভিশংসিত হন ট্রাম্প।

বিজ্ঞাপন

শুমার বলেন, সিনেটে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় প্রতিনিধি পরিষদ অভিশংসন ফাইল জমা দেবেন। ট্রাম্পকে চূড়ান্তভাবে অভিশংসিত করতে প্রস্তাবটিকে দুই-তৃতীয়াংশ ভোটে পাস করাতে হবে। সিনেটে বর্তমানে ১০০ আসনের মধ্যে ৫০ ডেমাক্রেট ও ৫০ রিপাবলিকানদের। অভিশংসন প্রস্তাব পাশ করাতে অন্তত ১৭ জন রিপাবলিকান সিনেটরকে ট্রাম্পের বিরুদ্ধে গিয়ে প্রস্তাবের পক্ষে ভোট দিতে হবে।

এদিকে বিচার প্রক্রিয়া শুরুর মাঝের দুই সপ্তাহ সিনেট প্রেসিডেন্ট জো বাইডেনের কেবিনেটের মনোনয়ন এবং কোভিড রিলিফ বিল নিয়ে কাজ করবে। ট্রাম্প প্রথমবার অভিশংসন থেকে সিনেটে অব্যাহতি পেয়েছিলেন। কিন্তু এবার দোষী সাব্যস্ত হলে তিনি আর কখনও কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না। সূত্র: রয়টার্স

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন