বিজ্ঞাপন

সারাদেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু ৮ ফেব্রুয়ারি: স্বাস্থ্য সচিব

January 23, 2021 | 2:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর দেশব্যাপী করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় কিডনি ইনস্টিটিউট পরিদর্শনে গিয়ে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। এসময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম তার সঙ্গে ছিলেন।

আরও পড়ুন- ‘ভ্যাকসিন দেওয়া শুরু ২৭ জানুয়ারি, প্রথম পাবেন কুর্মিটোলার নার্স’

বিজ্ঞাপন

স্বাস্থ্য সচিব বলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম ভ্যাকসিন দেওয়া হবে একজন নার্সকে। এছাড়া আরও ২৪ জনকে ভ্যাকসিন দেওয়া হবে এদিন। তাদের মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক ও সাংবাদিকরা থাকবেন। প্রধানমন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির উদ্বোধন করবেন।

সচিব আব্দুল মান্নান জানান, ঢাকায় প্রথম দিনে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২৫ জনকে ভ্যাকসিন দেওয়া হবে। এরপর ২৮ জানুয়ারি কুর্মিটোলাসহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চালানো হবে। এই হাসপাতালগুলোর একেকটিতে ৪০০ থেকে ৫০০ জনের ওপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

বিজ্ঞাপন

সচিব বলেন, এই ধাপে ভ্যাকসিন দেওয়ার পর সবাইকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। এরপর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

এদিকে, দেশে এরই মধ্যে ভারতের উপহার দেওয়া ২০ লাখ ডোজ ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন এসে পৌঁছেছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার প্যাটেন্টে তৈরি এই ভ্যাকসিনের তিন কোটি ডোজ ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে কিনবে সরকার। ওই তিন কোটি ডোজের মধ্যে প্রথম ধাপে ৫০ লাখ ডোজ এ মাসের মধ্যেই দেশে পৌঁছাবে বলে আশা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন