বিজ্ঞাপন

সিরিজ নিশ্চিত হলেও বিলাসী হবে না বাংলাদেশ

January 23, 2021 | 6:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

এক ম্যাচ বাকি থাকতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচে ক্যারিবিয়ানদের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ শেষে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল একাদশে পরিবর্তনের আভাস দিয়েছিলেন। সিরিজ যেহেতু নিশ্চিত হয়েই গেছে ফলে তৃতীয় ওয়ানডেতে বেঞ্চে থাকা ক্রিকেটারদের সুযোগ দেওয়ার কথা বলেছিলেন তামিম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনও পরিবর্তনের আভাস দিলেন। তবে পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ যে বিলাসী হবে না এটাও বলেছেন পাপন। জয়ের ছক কষেই মাঠে নামবে বাংলাদেশ বলেছেন বিসিবি বস।

বিজ্ঞাপন

বাংলাদেশের ওয়ানডে সুপার লিগ শুরু হয়েছে এই সিরিজ দিয়ে। ফলে যতোটা সম্ভব পয়েন্ট তুলে নেওয়ার চিন্তা পাপনের। তাছাড়া পরবর্তী সিরিজগুলোর বেশিরভাগই বিদেশের মাটিতে, শক্তিশালী দলের বিপক্ষে। আর বিদেশের মাটিতে বাংলাদেশের পরিসংখ্যান বরাবরই খারাপ। সেটাও ভাববার বিষয় বলেছেন পাপন।

শনিবার (২৩ জানুয়ারি) সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি বস বলছিলেন, 'একাদশে পরিবর্তন আসতেই পারে, কিন্তু আমরা এমন পরিবর্তন আনতে চাই না যাতে করে আমাদের সমস্যা হয়। এই খেলা দিয়ে কিন্তু ওয়ানডে চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে গেল। দু্ই ওয়ানডে জিতে আমরা ২০ পয়েন্ট পেয়েছি। এই ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ, কোনটিকেই ছোট করে দেখার কোনো সুযোগ নেই। তাহলে টেস্ট, ওয়ানডে চ্যাম্পিয়নশিপ বা বিশ্বকাপ খেলতে গেলে আমাদের সমস্যায় পড়তে হতে পারে।'

বিজ্ঞাপন

সিরিজ নিশ্চিত হলেও বিলাসী হবে না বাংলাদেশ

পাপন যোগ করেন, 'আর একটা কারণেও এই সিরিজটা বেশি গুরুত্বপূর্ণ। আমাদের আগামীতে যতো সিরিজ আছে তার বেশিরভাগই বিদেশের মাটিতে শক্তিশালী দলের বিপক্ষে। আমরা বাংলাদেশের মাটিতে ভালো খেললেও বিদেশে গিয়ে কিন্তু ভালো খেলতে পারি না এখনো। সিরিজ জিতেছি মাত্র দুটি। কাজেই আমাদের এই খেলাগুলো প্রতিটাই গুরুত্বপূর্ণ, আমাদের জিততেই হবে।'

বিজ্ঞাপন

পাপনের এসব কথায় মন খারাপ হতেই পারে সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুবদের। প্রতিজনই সেরা একাদশে খেলার দাবি রাখেন। কিন্তু টিম কম্বিনেশনের কারণে বেঞ্চে বসে থাকতে হয়েছে এদের।

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ৬ উইকেটে জিতেছিল বাংলাদেশ, দ্বিতীয়টিতে ৭ উইকেটে। আগামী সোমবার চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ ম্যাচটা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন