বিজ্ঞাপন

বিদেশি জাহাজে গুলি চালাতে পারবে চীনের কোস্ট গার্ড

January 23, 2021 | 10:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সমুদ্র উপকূলে বিদেশি জাহাজকে গুলি করার জন্য নিজেদের কোস্ট গার্ডকে অনুমতি দিয়েছে দেশটির সরকার। প্রথমবারের মতো এ সংক্রান্ত আইন পাস করেছে চীন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

বেইজিংয়ের এমন সিদ্ধান্তের ফলে দক্ষিণ চীন সাগরসহ আশপাশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে চলমান অস্থিরতা আরও বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার (২২ জানুয়ারি) কোস্ট গার্ড আইনটি পাস করা হয়।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, শুক্রবার চীনের শীর্ষ আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটি এই কোস্টগার্ড আইনটি পাস করে।

বিজ্ঞাপন

নতুন আইনে বিদেশি সংস্থা বা কোনো ব্যক্তি চীনের সমুদ্রে সার্বভৌম ও আইনগত অধিকারকে লঙ্ঘন করলে দেশটির কোস্ট গার্ড বাহিনীকে অস্ত্র ব্যবহারসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণের ক্ষমতা দেওয়া হয়েছে।

এদিকে পূর্ব চীন সাগরে জাপানের সঙ্গে এবং দক্ষিণ চীন সাগরের বেশ কয়েকটি দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সঙ্গে বেইজিংয়ের সামুদ্রিক সার্বভৌমত্ব নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ রয়েছে।

বিজ্ঞাপন

মাঝেমধ্যেই অন্য দেশগুলো থেকে মাছ ধরতে আসা জাহাজগুলোকে ধাওয়া করে চীনের কোস্ট গার্ড বাহিনী। এর ফলে অনেক সময় জাহাজ ডুবে যাওয়ার ঘটনাও ঘটে। এমতাবস্তায় এই নতুন আইন পাস করল চীন সরকার।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন