বিজ্ঞাপন

চীনে ২ সপ্তাহ পর খনি থেকে ২২ শ্রমিক উদ্ধার

January 24, 2021 | 3:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের একটি খনি থেকে আটকে পড়া ২২ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তারা দু’সপ্তাহ ধরে খনিটির ভূগর্ভের কয়েকশ মিটার গভীরে আটকে পড়েছিলেন। খবর সিসিটিভি।

বিজ্ঞাপন

রোববার (২৪ জানুয়ারি) তাদেরকে উদ্ধার করা হয়। এর আগে ১০ জানুয়ারি দেশটির সানডং প্রদেশের হুসহান খনি গর্ভে বিস্ফোরণের ফলে পানি উঠে যায়। এতে করে এসব শ্রমিক খনির ভিতরে আটকা পড়েন।

চীনের রাষ্ট্রীয় এই গণমাধ্যমটি জানায়, রোববার খনির একটি পৃথক অংশে ১০ জন শ্রমিকের সন্ধান পান উদ্ধারকারী দল। তারা শ্রমিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হন। তবে তাদের শারীরিক অবস্থা খুবই খারাপ। ভূগর্ভে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াই করছে উদ্ধারকারী দল।

ওই টিভির ফুটেজে দেখা যায়, একটি ছোট এলিভেটর ক্যারেজের উপরে করে শ্রমিকদের নিয়ে আসা হয়। এ সময় মাস্ক পরিহিত এক ব্যক্তিকে বের হয়ে আসতে দেখা যায়। তিনি ঠিক মতো দাঁড়াতে পারছিলেন না। ভূপৃষ্ঠ থেকে ৫৮০ মিটার (১৯০০ ফুট) গভীর খনিতে আটকে পড়া এসব শ্রমিকদের সঙ্গে এক সপ্তাহ আগে যোগাযোগ স্থাপন করে উদ্ধারকারীরা।

বিজ্ঞাপন

এই বিস্ফোরণে তাদের একজন মাথায় গুরুতর আঘাত পান। ফলে কোমায় চলে যাওয়ার পর তার মৃত্যু হয়।

এদিকে উদ্ধারকারীরা পাথর কেটে একাধিক ‘লাইফলাইন’ তৈরি করেছেন। যার মাধ্যমে আটকে পড়াদের জন্য খাদ্য,ওষুধ ও অন্যান্য জরুরি পণ্য পৌঁছে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন