বিজ্ঞাপন

নতুন মেয়রের কাছে তরুণদের তিন প্রত্যাশা

January 24, 2021 | 5:10 pm

আজহার মাহমুদ

২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন। সকল প্রার্থীর মিছিল-মিটিং, প্রচার-প্রচারণা জোরেশোরে চলছে। চট্টগ্রাম শহরে ফিরেছে নির্বাচনের আমেজ। প্রত্যেক প্রার্থী তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন। তবে এসব ইশতেহারে তরুণদের জন্য কতটুকু সুযোগ-সুবিধা আছে সেটা খুঁজে বের করতে পারলাম না। বিগত সময়েও চসিকের মেয়রগণ তরুণদের নিয়ে তেমন চিন্তাভাবনা করেননি। বেকারত্ব, শিক্ষা, খেলাধুলা এসব নিয়ে চট্টগ্রামের সিটি মেয়রগণ কেন যে অবহেলা করেন সেটাই আমার বোধগম্য নয়।

বিজ্ঞাপন

নতুন বছর শুরু হয়েছে। নতুন বছরেই আমরা পেতে যাচ্ছি নতুন মেয়র। নতুন মেয়র যিনিই হবেন তরুণদের জন্য যেন তিনি কাজ করেন সেই প্রত্যাশা রাখছি। বেকারত্ব, শিক্ষা, খেলাধুলা এই তিন প্রত্যাশা নিয়েই এবারের নতুন মেয়রের নিকট তরুণদের আর্জি।

এক
চট্টগ্রামে তরুণ ভোটারের সংখ্যা ৬ লাখেরও বেশি। এছাড়াও ভোটার নন এমন তরুণ-যুবকদের মোট সংখ্যার পরিমাণ আরও অধিক হবে। কারণ দেশের বিভিন্ন এলাকা থেকে এসে এই সিটিতে মানুষ বসবাস করে। এসকল তরুণদের কাজে লাগিয়ে চট্টগ্রামের উন্নয়ন আরও সহজ করে তুলতে পারেন চসিক মেয়র।

আজ দেশে বেকার তরুণের অভাব নেই। গণমাধ্যমের খবরে বলা হয়েছে—দেশে প্রতি ১০০ জন তরুণের মধ্যে ২৫ জন বেকার। অর্থাৎ বলা যায়—২৫ শতাংশ তরুণ আজ বেকার হয়ে বসে আছে।

বিজ্ঞাপন

বিভিন্ন সংগঠনের জরিপে বলা হয়েছে, বাংলাদেশে ২৯ শতাংশ তরুণ বেকার। এই দায় চট্টগ্রামও এড়াতে পারবে না। কারণ বাংলাদেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রাম। এখানেই কর্মসংস্থানের অধিক সুযোগ থাকার কথা। কিন্তু চট্টগ্রামের দায়িত্বশীলগণ এ বিষয়ে নজর দেন না। নতুন মেয়রের কাছে তাই প্রথম প্রত্যাশা এটাই রাখলাম।

দুই
এরপর আসা যাক শিক্ষা নিয়ে। চট্টগ্রামে সিটি কর্পোরেশনের অনেক স্কুল, কলেজ রয়েছে। অথচ স্কুলে ছাত্র-ছাত্রী অল্পস্বল্প থাকলেও কলেজে শিক্ষার্থীর সংখ্যা খুবই কম। সিটি কর্পোরেশনের কলেজে ভর্তি হতে আগ্রহী নয় শিক্ষার্থীরা। এই অনাগ্রহ থাকার কারণও রয়েছে। তবে সেটা আমি না বলে স্বয়ং সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্তরা খোঁজ খবর নিয়ে বের করুন সেটাই চাই। এবং এসব সমস্যার সমাধান নিয়েও নতুন সিটি মেয়র কাজ যেন কাজ করেন সেই প্রত্যাশা রাখছি। বিগত মেয়রগণ কখনও এসব বিষয় নিয়ে সময় ব্যয় করেননি। নতুন মেয়র এসকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি সুনজর দিয়ে যে সকল সমস্যা রয়েছে তা সমাধানে কাজ করা উচিত বলে আমি মনে করি। কারণ এটাও তরুণদের জন্য একটি কাজ।

তিন
আমাদের বন্দরনগরী চট্টগ্রাম দিন দিন শহরে পরিণত হচ্ছে। আধুনিক এবং উন্নতমানের শহরে রূপ নিচ্ছে। এ নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। কিন্তু এই শহরে খেলার মাঠ কেন নেই সেই চিন্তায় আমার এবং আমার মতো অনেক তরুণের ঘুম হয় না। এসকল তরুণ, যুবকরা খেলায় সময় ব্যয় করতে না পেরে একসময় নেশার জগতে পা বাড়ায়। তাই নতুন মেয়রের কাছে এটাও একটা বড় প্রত্যাশা। পর্যাপ্ত খেলার মাঠ যেন থাকে সেই প্রত্যাশা পূরণে নতুন মেয়র কাজ করবেন বলে আশা করি।

বিজ্ঞাপন

এই তিন প্রত্যাশা পূরণ করার মতো একজন মেয়রকে চট্টগ্রামের তরুণরা খুব করে চায়। আশাকরি তরুণদের এই চাওয়াগুলো নতুন মেয়র পূরণ করে দেবে।

লেখক: শিক্ষার্থী; ওমরগনি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন