বিজ্ঞাপন

‘ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরাও ছড়াতে পারে করোনা’

January 24, 2021 | 5:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

যারা করোনার (কোভিড-১৯) ভ্যাকসিন নিয়েছেন তারাও অন্যদের সংক্রমিত করতে পারেন বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের ডেপুটি চিফ মেডিকেল অফিসার অধ্যাপক জোনাথন ভ্যান-ট্যাম। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এজন্য লকডাইন বিধি মেনে চলা উচিত বলেও জানিয়েছেন তিনি। সানডে টেলিগ্রাফে ভ্যান-ট্যাম লিখেছেন, বিজ্ঞানীরা করোনার সংক্রমণে ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে এখনো জানেন না। এরপরও ভ্যাকসিনের প্রয়োগ আশা জোগায়। তবে সংক্রমণের হার অবশ্যই কমতে হবে।

দেশটির স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, দেশটির ৮০ বছর বয়সের ৭৫ শতাংশ ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে প্রথমটি দিয়েছেন তাদের সংখ্যাই বেশি। ইতোমধ্যে বেশির ভাগ প্রবীণ নিবাসগুলোতে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ফ্রান্স এখন পর্যন্ত যত ভ্যাকসিন দিয়েছে আমরা তা মাত্র তিন দিনে দিতে সক্ষম হয়েছি। এই সপ্তাহে পুরো যুক্তরাজ্য জুড়ে ভ্যাকসিন প্রয়োগ করার জন্য আরও ৩২টি কেন্দ্র খোলা হবে।

অধ্যাপক ভ্যান-ট্যাম বলেন, কোনো ভ্যাকসিনই শতভাগ কার্যকর নয়। সুতারাং সুরক্ষার কোনো নিশ্চয়তা নেই। ভ্যাকসিন নেওয়ার দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ভাইরাস ছাড়ানো সম্ভব। আর এই সময়ের মধ্যে বয়স্ক ব্যক্তিদের শরীরে সম্পূর্ণভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যা ভালো।

বিজ্ঞাপন

তিনি বলেন, এমনকি ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার পরও কোনো ব্যক্তি অন্যদের মধ্যে ভাইরাস ছড়াতে পারেন। এর মাধ্যমে চারদিকে সংক্রমণ ছড়িয়ে পড়বে।

ভ্যান-ট্যাম আরও বলেন, ভ্যাকসিন নেওয়ার পরও যদি স্বাস্থ্যবিধি না মানেন তাহলে আপনি সংক্রমণ ছড়াবেন। এতে করে সংক্রমণের সংখ্যা বেড়ে যাবে এবং যারা ভ্যাকসিন নেওয়ার লাইনে রয়েছেন তাদের জন্যও ঝুঁকি তৈরি করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন