বিজ্ঞাপন

তরুণদের দক্ষতা বাড়াতে ফের শুরু হচ্ছে বেসিস সেইপ প্রকল্প

January 24, 2021 | 8:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে তরুণদের দক্ষতা বাড়াতে আবারও শুরু হচ্ছে বেসিস সেইপ প্রকল্প। অর্থ মন্ত্রণালয়ের স্কিলস এমপ্লয়েমেন্ট ইনভেস্টমেন্ট (সেইপ) প্রকল্পের সঙ্গে যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। দুই বছর মেয়াদি এই প্রকল্পের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনবল গড়ে তোলা হবে।

বিজ্ঞাপন

রোববার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে বেসিসের পক্ষে এ তথ্য জানানো হয়। এতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বেসিস জানায়, দুই বছর মেয়াদী এই প্রকল্পের মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে ৭ হাজার ৪৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ফ্রেশারদের জন্য ১১টি এবং অভিজ্ঞদের জন্য ৮ টি ট্রেইনিংসহ ১৯টি কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে এবারের প্রকল্পে। আগ্রহীরা http://seip.bitm.org.bd/seip/registration/ লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত দক্ষ জনবল গড়ে তোলার প্রয়াসে বেসিস সেইপ প্রকল্প যাত্রা শুরু করেছে। তথ্য প্রযুক্তি খাতের অগ্রযাত্রায় এই প্রশিক্ষণার্থীর সংখ্যা আরও বাড়ানো দরকার।’

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘সদ্য স্নাতক, শেষ বর্ষের শিক্ষার্থী ও ডিপ্লোমা পাশকৃতরা এতে আবেদনের সুযোগ পাবেন। ভেন্ডর সার্টিফিকেশনের সুযোগ থাকায় এতে পেশাজীবীরাও আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে ন্যূনতম ২ বছর অভিজ্ঞতা থাকতে হবে।’

বিজ্ঞাপন

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এবং বি আই টি এম এর আহ্বায়ক ফারহানা এ রহমান এবারের প্রকল্পে ৪টি আন্তর্জাতিক ভেন্ডর সার্টিফিকেশনের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি নারীদেরও রেজিস্ট্রেশনের জন্য আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন