বিজ্ঞাপন

অনলাইন ক্লাস করে ঘাড় ও পিঠের সমস্যায় শিশু? জেনে নিন সমাধান

January 25, 2021 | 1:12 pm

লাইফস্টাইল ডেস্ক

মহামারীর কারণে দীর্ঘদিন ধরে ঘরেই দিন কাটছে শিশুদের। তাদের শিক্ষা কার্যক্রম চলছে অনলাইনে। কিন্তু কোমলমতি শিশুরা দীর্ঘ সময় ধরে ডিভাইসের সামনে বসে ক্লাস করায় তাদের মধ্যে শারীরিক ও মানসিক নানা সমস্যা দেখা দিচ্ছে। মানসিক সমস্যা দূর করার জন্য শিশুদেরকে বেশি বেশি সময় দিতে অভিভাবকদের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে বেশি সময় অনলাইনে ক্লাস করার কারণে অনেক শিশুর পিঠ, কোমর ও ঘাড়ে সমস্যা দেখা দিচ্ছে। অনেকের আবার চোখ ও মেরুদণ্ডের সমস্যায়ও ভুগছে। এতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন অভিভাবকরা। তবে কিছু বিষয়ে অভিভাবকরা সচেতন থাকলে এই শারীরিক সমস্যাগুলো এড়ানো সম্ভব।

বিজ্ঞাপন

শিশুকে প্রস্তুত করুন

অনলাইন ক্লাস যেকোন স্থান থেকেই করা যায়। তাই অনেক অভিভাবক শিশুকে ঘুম থেকে উঠিয়ে সঙ্গে সঙ্গে ক্লাসে বসিয়ে দেন। এটি শিশুদের জন্য ক্ষতিকর বলে মনে করেন শিশু বিশেষজ্ঞরা। শিশুকে ঘুম থেকে উঠানোর পর স্কুলের জন্য যেভাবে প্রস্তুত হয়, সেভাবে স্কুলের পোশাক পরে অনলাইন ক্লাসে উপস্থিত হওয়ার পরামর্শ তাদের। এতে করে শিশুরা মানসিকভাবে অনেকটা প্রস্তুত হয় ক্লাস করার জন্য।

বিজ্ঞাপন

নিরিবিলি বসার জায়গা

শিশুর অনলাইন ক্লাসের জন্য ঘরের কোলাহলমুক্ত জায়গাটি নির্ধারণ করুন যেখানে পরিবারের সদস্যদের যাওয়া-আসা কম। ঘরের ভেতরের ও বাইরের কোন শব্দ যেনো সেখানে প্রবেশ না করে সেদিকে খেয়াল রাখুন। শিশুর ক্লাসের জন্য সবচেয়ে উপযোগী হলো চেয়ার-টেবিল। বিছানা বা সোফায় বসে ক্লাস করলে শিশুর শারীরিক অনেক সমস্যা হতে পারে।

বিজ্ঞাপন

শিশুকে সঠিকভাবে বসান

বাচ্চারা কখনো এক জায়গায় বসে থাকতে চায় না। তাই সে কীভাবে বসবে সেটা খুব জরুরী। শিশুর চেয়ার এমন হতে হবে যেনো তার পা ঝুলে না থাকে। পা ঝুলে থাকলে তার পায়ে ও মেরুদন্ডে সমস্যা হতে পারে। শিশুর পিঠকে আরাম দিতে পেছনের দিকে বালিশ রাখুন।  কম্পিউটার বা মোবাইলের স্ক্রিন এমনভাবে রাখুন যাতে শিশুকে সঠিকভাবে ক্যামেরায় দেখা যায়। শিশুও যাতে তা বসে আরামদায়কভাবে দেখতে পারে।

বিরতির সময় শিশুকে ব্যায়াম করান

বিজ্ঞাপন

সাধারনত প্রতিটি অনলাইন ক্লাসের ফাঁকে কিছু সময় বিরতি থাকে। সেসময় শিশুকে হালকা ব্যায়াম করান। হাঁটাচলা, বাটারফ্লাই স্ট্রেচসহ কিছু ব্যায়াম শিশুর কাঁধ ও পিঠের সমস্যা থেকে দূরে রাখবে অথবা কমিয়ে দিবে।

বড় স্ক্রিনে শিশুকে ক্লাস করান

মোবাইল, ট্যাব বা ছোট ডিভাইসে ক্লাস করলে শিশুর চোখের সমস্যা হতে পারে। তাই শিশুকে সবসময় ল্যাবটপে বা বড় স্ক্রিনে ক্লাস করানোর চেষ্টা করুন।

অনলাইন ক্লাসের পড়াশুনা শিশু ঠিকমতো বুঝতে পারছে কি না তা মাঝেমধ্যে খেয়াল রাখুন। শিশু না বুঝতে পারলে ক্লাসের প্রতি উৎসাহ হারিয়ে ফেলতে পারে। এছাড়া শিশুকে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সমৃদ্ধ খাবার দিন। এসব খাবার তার হাঁড় ও পেশীকে শক্তিশালী করবে।

সারাবাংলা/এসএসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন