বিজ্ঞাপন

পি কে হালদার কেলেঙ্কারিতে ৩৩ জনের বিরুদ্ধে দুদকের ৫ মামলা

January 25, 2021 | 4:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অবৈধ সম্পদ অর্জন এবং বিদেশে অর্থ পাচারে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পরিচালক প্রশান্ত কুমার হালদারকে (পিকে হালদার) সহযোগিতা করায় ৩৩ জনের বিরুদ্ধে ৫ মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুদক সচিব সাংবাদিকদের এ তথ্য জানান।

দুদক সচিব বলেন, ‘পি কে হালদার কেলেঙ্কারিতে তথা তাকে সহযোগিতায় ৩৫০ কোটি ৯৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৩৩ জনের বিরুদ্ধে ৫টি মামলা করেছে কমিশন। পি কে হালদার বিভিন্ন কৌশলে নামে-বেনামে অসংখ্য কোম্পানি খুলে শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ শেয়ার কেনেন এবং ২০১৪ সালের নির্বাচনের আগে ও পরে নিজের আত্মীয়, বন্ধু ও সাবেক সহকর্মীসহ বিভিন্ন ব্যক্তিকে পর্ষদে বসিয়ে অন্তত চারটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেন।’

অভিযোগ রয়েছে পি কে হালদার ওই প্রতিষ্ঠানসহ পিপলস লিজিং ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) দায়িত্ব পালন করে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করেছেন।

বিজ্ঞাপন

এদিকে পিকে হালদারের সহযোগিতায় গতকাল তার আরও ২ সহযোগীকে গ্রেফতার করে দুদক। তারা হলেন- পিপলস লিজিংয়ের চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হক। এর আগে সুকুমার মৃধা ও তার মেয়ে অনিন্দিতা মৃধাকে গ্রেফতার করে দুদক। তারও আগে পি কে হালদারের দুর্নীতিতে সহযোগিতা করায় তার বান্ধবী অবন্তীকা বড়ালকে ১৩ জানুয়ারি গ্রেফতার করে দুদক। আর ৪ জানুয়ারি পিকে হালদারের ঘনিষ্ঠজন শংখ বেপারীকে গ্রেফতার করা হয়।

অপরদিকে পি কে হালদার ও তার সহযোগী এবং ৩৯ প্রতিষ্ঠানের প্রায় ৩ হাজার কোটি টাকা ফ্রিজ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর এসব টাকা পি কে হালদার ও সহযোগীদের ব্যাংক হিসাবে গচ্ছিত ছিল। বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউ’র সহযোগিতায় দুদক এই টাকা ফ্রিজ তথা স্থগিত করতে পেরেছে।

এর আগে ৮ জানুয়ারি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে রেড নোটিশ জারি করে ইন্টারপোল। বাংলাদেশ পু‌লি‌শের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি) অর্থাৎ ইন্টারপোলের ঢাকা শাখার অনুরোধে ওই রেড নোটিশ জারি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন