বিজ্ঞাপন

৬ মাসে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা রাজস্ব ঘাটতি

January 25, 2021 | 7:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ১ লাখ ৪১ হাজার ২২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থাকলেও ৩০ হাজার ৭৯১ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে। চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত আদায় হয়েছে ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, গত ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ৬ হাজার ৮৮ কোটি টাকা। সেই তুলনায় আমাদের প্রবৃদ্ধি ৪.১০ শতাংশ। আমরা মনে করি, করোনাকালীন সময়ে আমাদের আয়কর, কাস্টমস ও ভ্যাট এই তিন বিভাগ অক্লান্ত পরিশ্রম করেছে রাজস্ব আদায়ের জন্য। গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল। গত বছর স্বাভাবিক অর্থনীতি ছিল। তারপরও করোনা মহামারির মধ্যে এমন প্রবৃদ্ধি আশাব্যঞ্জক। আশা করছি ভবিষ্যতে প্রবৃদ্ধি আরও ভালো হবে।

মুনিম আরও জানান, ভ্যাকসিন এসে গেছে। ভ্যাকসিন সহসা দেওয়া শুরু হবে। মানুষের ভেতরে করোনাভীতি দূর হবে। করোনার প্রকোপ কমে আসবে। দেশ স্বাভাবিক অর্থনীতিতে ফিরে আসবে। আর আমরা আমাদের এবারের রাজস্ব আহরণে যে টার্গেট সেটা অর্জন করতে পারব। অপরদিকে করোনার সময়ে কাজ করতে গিয়ে আমাদের সাত জন কর্মকর্তা করোনা আক্রান্ত হয়ে মৃত্যবরণ করেছেন। আর এটাই বোঝা যায় কাস্টমস কর্মকর্তারা দায়িত্ব পালনে কোনো গাফিলতি করেনি।

বিজ্ঞাপন

এর আগে প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ৩ দশমিক ১৯ শতাংশ প্রবৃদ্ধিতে ৮৭ হাজার ৯৩ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়। নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে ভ্যাট খাত থেকে। এ খাতে আদায় হয়েছে ৩৩ হাজার ৪৪৬ কোটি ৭৪ লাখ টাকা। আর শতাংশ হিসেবে সাফল্য দেখিয়েছে আমদানি ও রফতানি শুল্ক খাতে। এ খাতে লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ দশমিক ২৪ শতাংশ বেশি রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এ খাতে আদায় হয়েছে ২৭ হাজার ৭১৩ কোটি ৬৩ লাখ টাকা।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন