বিজ্ঞাপন

শেষদিনের প্রচারণায় চট্টগ্রাম যেন নৌকার শহর!

January 25, 2021 | 8:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের শেষদিনের প্রচারণায় মেয়রপ্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মী পুরো নগরী চষে বেড়িয়েছেন। মিছিলে-স্লোগানে, বাদ্যবাজনায়, জনপ্রিয় গানের প্যারোডি, পথসভা- সব মিলিয়ে চট্টগ্রাম শহরজুড়ে আওয়াজ ছিল একটিই- শুধু নৌকা আর নৌকা। পুরো চট্টগ্রাম পরিণত হয়েছিল নৌকার স্লোগানের শহরে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) রাত ১২টা থেকে বন্ধ হয়ে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা। ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে নির্বাচন।

প্রচারণার শেষদিনে সোমবার সকালে নগরীর বহদ্দারহাটে নিজ বাড়ির সামনে থেকেই গণসংযোগ শুরু করেন নৌকার প্রার্থী রেজাউল। গণসংযোগ শুরুর আগে নিয়মিত ব্রিফিংয়ে রেজাউল করিম প্রতিদ্বন্দ্বী বিএনপির মেয়রপ্রার্থী শাহাদাত হোসেনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টার অভিযোগ আনেন।

বিজ্ঞাপন

রেজাউল করিম বলেন, ‘বিএনপির প্রার্থী উনার নির্বাচনি এজেন্ট ও নেতাকর্মীদের প্রশাস‌নিকভা‌বে হয়রা‌নি করা হ‌চ্ছে ব‌লে অভিযোগ করেছেন। এসব অভিযোগের কোনো ভি‌ত্তি নেই। আমরা কা‌দের এজেন্ট হি‌সে‌বে ম‌নোনীত ক‌রে‌ছি তা যেমন কোনো মি‌ডিয়ায় প্রকাশ ক‌রি‌নি, তেমনি বিএনপি কা‌দের এজেন্ট হি‌সে‌বে রাখ‌ছেন তা কেউ জা‌নে না। তাহ‌লে কীভাবে তাদের এজেন্টদের হয়রানি কিংবা আদর করবে? এটা সম্ভব?’

‘তবে কারও বিরুদ্ধে যদি মামলা থাকে, পরোয়ানা থাকে, তাকে গ্রেফতার তো আইনশৃঙ্খলা বাহিনী করতেই পারে। এখানে আমার কোনো হাত নেই, আপত্তিও নেই। মূল কথা হচ্ছে- বিএনপি জনসমর্থন হারিয়ে, জনগণ দ্বারা প্রত্যাখাত হয়ে অজুহাত ও অভিযোগ পার্টিতে পরিণত হয়েছে। তাদের অভিযোগের কথা জনগণও এখন আর শোনে না’- বলেন মেয়র প্রার্থী রেজাউল।

গণসংযোগে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বিএনপি আদৌ কোনো এজেন্ট দিচ্ছে কিনা কিংবা আদৌ নির্বাচন করতে চায় কিনা সেটাই আমাদের কাছে পরিস্কার নয়।’

বিজ্ঞাপন

রেজাউলের সঙ্গে নগর আওয়ামী লীগের সহ সভাপ‌তি ইব্রা‌হিম হো‌সেন চৌধুরী বাবুল, উপদেষ্টা শফর আলী, সাংগঠ‌নিক সম্পাদক নোমান আল মাহমুদ ও শ‌ফিক আদনান, প্রচার সম্পাদক শ‌ফিকুল ইসলাম ফারুক, তথ‌্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, দ‌ক্ষিন জেলা কমিটির তথ‌্য ও গবেষণা সম্পাদক আবদুল কা‌দের সুজন, দক্ষিণ জেলা কৃষক লী‌গের সভাপ‌তি মো. আ‌তিকুর রহমান গণসংযোগে অংশ নেন।

এদিকে দুপুর ১২টা থেকে রেজাউলের পক্ষে প্রচারণা শুরু করেন একঝাঁক তারকা শিল্পী। এদের মধ্যে ছিলেন- চিত্রনায়ক রিয়াজ, ফেরদৌস ও সাইমন সাদিক, চিত্রনায়িকা অরুণা বিশ্বাস ও পূর্ণিমা, অভিনেত্রী বিজরি বরকতউল্লাহ ও তানভীন সুইটি।

মূলত দুপুর ২টার পর থেকে চট্টগ্রাম নগরীতে রেজাউলের পক্ষে তুমুল প্রচারণা শুরু হয়। নগরীর ৪১ ওয়ার্ডে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিলে সম্মিলিত মিছিল হয়েছে। এসব মিছিলে ঢোল-বাঁশি বাজিয়ে নেতাকর্মীরা অংশ নেন। শুধু মূল সড়ক বা স্পট নয়, মিছিল-গণসংযোগ হয়েছে একেবারে পাড়া-মহল্লা এবং অলি-গলিতেও। ট্রাক, পিকআপ ভ্যান, রিকশা-অটোরিকশায় মাইক লাগিয়ে চলেছে নৌকার পক্ষে বিভিন্ন গানের প্যারোডি।

বিজ্ঞাপন

রেজাউলের সমর্থনে কাজির দেউড়ি এলাকায় একেবারে ঘরে ঘরে গিয়ে গণসংযোগ ও প্রচারপত্র বিলি করতে দেখা গেছে যুবলীগ নেতাদের। নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য শেখ নাছির আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকা প্রতীকে ভোট দেওয়ার অনুরোধ করেন।

এসময় নগর যুবলীগের সদস্য দেলোয়ার হোসেন দেলু, সাজ্জাদ আলী খান বাহাদুর, কাজল প্রিয় বড়ুয়া, কাজী রাজেশ ইমরান, হোসেন সরোয়ার্দী, যুবনেতা জহির উদ্দিন সুমন, রাশেদ চৌধুরী, বিপ্লব বর্ধন, মো. কামরুল ইসলাম, মুজিবুর রহমান মুজিব, দেলোয়ার হোসেন সুমন, এস.এম আব্বাস উদ্দিন, মো. নুরুজ্জামান, মঞ্জুর আলম রিমু, সজল মিয়া, ইয়াছিন ভূইয়া, মো. সালমান, রিমন পাঠান, সালামত উল্লাহ মানিক, নুর উদ্দিন বাবু ছিলেন।

নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে প্রচারণা মিছিল হয়েছে। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরাও এলাকায়-এলাকায় প্রচারণা চালান। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জয় বাংলা সাংস্কৃতিক জোটের প্রচারণাও ভিন্নমাত্রা তৈরি করে। আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীরাও প্রত্যেক ওয়ার্ডে নিজেদের সঙ্গে চালিয়েছেন নৌকার প্রচারণা।

এদিকে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী রেজাউল করিম চৌধুরীর সমর্থনে নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেছেন সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে বোরহানুল হাসান চৌধুরী সালেহীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সোমবার বিকেলে নগরীর এনায়েত বাজার ওয়ার্ডে গণসংযোগের সময় তারা মেয়র প্রার্থীর পাশাপাশি কাউন্সিলর প্রার্থী সলিমউল্লাহ বাচ্চু ও নীলু নাগের জন্যও ভোট প্রার্থনা করেন। এ সময় কেন্দ্রীয় যুবলীগের সাবেক নেতা হেলাল আকবর চৌধুরী বাবর, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি মাহমুদুল হাসান তুষার, উপ-সম্পাদক এম এ আহাদ চৌধুরী রায়হান, যুবলীগ নেতা রিটু দাস বাবলু, অজিত বিশ্বাস, প্রশান্ত চৌধুরী যিশু, শিবু প্রসাদ চৌধুরী, মোহাম্মদ জাহেদ, দেলোয়ার হোসেন, হোসেন আহমেদ রুবেল, নগর ছাত্রলীগের সহ-সভাপতি একরামুল হক রাসেল, ,চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, সহ-সভাপতি মুনির ইসলাম, ডবলমুরিং থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শেখ তৌহিদুল ইসলাম, মহসিন কলেজ ছাত্রলীগের নেতা আনোয়ার হোসেন পলাশ ছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন