বিজ্ঞাপন

পি কে হালদারের বান্ধবী অবন্তিকাকে জিজ্ঞাসাবাদ শুরু

January 25, 2021 | 7:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশি অর্থ পাচার ও বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অভিযুক্ত রিলায়েন্স ফাইন্যান্স ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) সহযোগী ও বান্ধবী অবন্তিকা বড়ালকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) দুপুর ১২টা থেকে দুদকের উপপরিচালক মো. সালাউদ্দিন তাকে প্রথম দিনের মতো জিজ্ঞাসাবাদ শুরু করেন।

এর আগে অবন্তিকা বড়ালকে গত ১৩ জানুয়ারি গ্রেফতার করে দুদক। এরপর আদালতে দুদকের পক্ষ থেকে রিমান্ড আবেদন করলে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিজ্ঞাপন

দুদক সূত্রে জানা যায়, পি কে হালদার পিপলস লিজিং ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) দায়িত্ব পালন করে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করেছেন। তিনি অবন্তিকা বড়ালকে ২০১৬ সালে ৪ কোটি ৩৫ লাখ টাকায় ধানমন্ডির ১০ নম্বর রোডে প্রায় ৩ হাজার বর্গফুটের ফ্ল্যাট উপহার দেন।

এর মধ্যে অবন্তিকা ছাড়াও পি কে হালদারের আরও দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক। তারা হলেন— পিপলস লিজিংয়ের চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হক। এর আগে সুকুমার মৃধা ও তার মেয়ে অনিন্দিতা মৃধাকে গ্রেফতার করে দুদক। তারও আগে পি কে হালদারের দুর্নীতিতে সহযোগিতা করায় তার বান্ধবী অবন্তিকা বড়ালকে ১৩ জানুয়ারি গ্রেফতার করে দুদক। আর ৪ জানুয়ারি পি কে হালদারের ঘনিষ্ঠ শঙ্খ বেপারীকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

এরই মধ্যে পি কে হালদার ও তার সহযোগী এবং ৩৯ প্রতিষ্ঠানের প্রায় ৩ হাজার কোটি টাকা ফ্রিজ করেছে দুদক। এসব টাকা পি কে হালদার ও সহযোগীদের ব্যাংক হিসাবে গচ্ছিত ছিল, যা দুদক বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউয়ের সহযোগিতায় ফ্রিজ করতে পেরেছে।

এর আগে, বাংলাদেশের পলাতক আসামি পি কে হালদারের বিরুদ্ধে গত ৮ জানুয়ারি রেড নোটিশ জারি করে ইন্টারপোল। বাংলাদেশ পু‌লি‌শের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি) অর্থাৎ ইন্টারপোলের ঢাকা শাখার অনুরোধে ইন্টারপোল এই রেড নোটিশ জারি করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন