বিজ্ঞাপন

সাড়ে ৯ মাস পর প্রধানমন্ত্রী সশরীরে উপস্থিত মন্ত্রিসভার বৈঠকে

January 25, 2021 | 9:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত বছরের ৬ এপ্রিল সশরীরে উপস্থিত হয়ে মন্ত্রিসভার বৈঠকে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর অনুষ্ঠিত মন্ত্রিসভার সব বৈঠকেই তিনি ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়েছেন। প্রায় সাড় ৯ মাস পর ফের সশরীরে উপস্থিত হয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করলেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার নিয়মিত এই বৈঠকে অংশ নেন সংসদ নেতা ও সরকারপ্রধান শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এই বৈঠকে মন্ত্রিসভার সব সদস্য উপস্থিত ছিলেন না। স্বাস্থ্যবিধি মেনে ছয় জন মন্ত্রী ও ছয় জন সচিব এতে অংশ নেন। বৈঠকে যেসব বিষয় আলোচ্য ছিল, কেবল সেসব বিষয়ে সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পাঁচ জন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী এবং ছয় জন সচিব এই বৈঠকে অংশ নেন।

বিজ্ঞাপন

মন্ত্রিসভার যে ছয় জন সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন তারা হলেন— কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডানে ছিলেন কৃষিমন্ত্রী, বাঁয়ে আইনমন্ত্রী। কৃষিমন্ত্রীর সামনের সারিতে ছিলেন বাকি তিন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। অন্যদিকে আইনমন্ত্রীর সামনের সারিতে ছিলেন মন্ত্রিপরিষদ সচিবসহ বাকি সচিবরা।

গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। ১৭ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। তবে এর মধ্যে ৬ এপ্রিল পর্যন্ত মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রীর সশরীরে উপস্থিতিতে। ওই দিন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভনে সীমিত পরিসরে এই বৈঠক হয়। এরপর মন্ত্রিসভার বাকি সব বৈঠকেই সচিবালয় প্রান্ত থেকে যুক্ত থেকেছেন মন্ত্রী-প্রতিমন্ত্রী-সচিবরা। অন্যদিকে গণভবন প্রান্ত থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে সভাপতিত্ব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

কেবল মন্ত্রিসভার বৈঠক নয়, জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকেও ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত থেকে সভাপতিত্ব করেছেন শেখ হাসিনা। করোনা সংক্রমণ মোকাবিলায় বিভিন্ন জেলার সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানও তিনি গণভবন থেকে যুক্ত হয়েই করেছেন। এছাড়াও ভার্চুয়াল পদ্ধতিতেই যোগ দিয়েছেন দল ও সরকারের বিভিন্ন অনুষ্ঠানে।

ছবি: পিআইডি

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন