বিজ্ঞাপন

কৃতিত্ব মেক-আপ আর্টিস্টের, ‘নেতাজি’র ছবি নিয়ে বিভ্রান্তি

January 26, 2021 | 3:33 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

গত ২৩ জানুয়ারি ছিল নেতাজি সুভাসচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। এই উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি ভবনে নেতাজির ছবি উন্মোচন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর এর পরপরই শুরু হয়ে গেল শোরগোল। সেই ছবির সঙ্গে নাকি হুবহু ‘গুমনামি’র সাদৃশ্য খুঁজে পেয়েছেন নেটজনতার একাংশ। অভিযোগ, ওই ছবিতে নেতাজির মুখের সঙ্গে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘গুমনামি’ সিনেমায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মুখের বেশ মিল রয়েছে।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যম সুত্রের খবর, নেতাজি জন্মজয়ন্তী ‘বিতর্ক’ এবার পশ্চিমবাংলা পেরিয়ে ভারতের প্রশাসন-সংবিধানের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। তবে, কেন্দ্রের শাসক দল বিজেপি অবশ্য বিরোধী দলের সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে। বিজেপির পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে যে, ‘এই ছবি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত চিত্রকর পরেশ মাইতির হাতে আঁকা। মোটেই এই ছবির সঙ্গে প্রসেনজিৎ অভিনীত চরিত্রের কোনও মিল নেই। অযথা বিতর্ক তৈরি করা হচ্ছে।’

বিজ্ঞাপন

এদিকে বিষয়টি নিয়ে মুখ খোলেন নেতাজির পরিবারের সদস্য চন্দ্র কুমার বসুও, যিনি কিনা ভারতীয় জনতা দলের একজন সক্রিয় সদস্য। আর যে সিনেমার নাম জড়িয়ে বিতর্ক তুঙ্গে উঠল, এবার সেই ‘গুমনামি’ পরিচালক সৃজিত মুখোপাধ্যায় এবং অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও এই বিষয়ে মন্তব্য করলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতাজির একটি ছবি পোস্ট করে ‘গুমনামি’ পরিচালক সৃজিত মুখোপাধ্যায় লিখেছেন, “রাষ্ট্রপতি ভবনের ছবিটি পরেশ মাইতির আঁকা। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে যদি এই ছবির কোনও মিল খুঁজে পাওয়া যায়, তাহলে তার পুরো কৃতিত্বটাই সোমনাথ কুণ্ডুর প্রাপ্য। যিনি কিনা ‘গুমনামি’ ছবিতে অভিনেতা প্রসেনজিতের মেক-আপের দায়িত্বে ছিলেন।”

বিজ্ঞাপন

অন্যদিকে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে তাতে লিখেছেন, “চিত্রকর পরেশ মাইতিকে অসংখ্য শুভেচ্ছা দেশনায়ক সুভাষচন্দ্র বসুর এমন একটা প্রতিকৃতি অঙ্কনের জন্য। অভিনেতা হিসেবে আমি গর্বিত বোধ করছি যে, মানুষ ওই ছবির সঙ্গে ‘গুমনামি’তে আমার চরিত্রের মিল খুঁজে পেয়েছেন।”

বিজ্ঞাপন
কৃতিত্ব মেক-আপ আর্টিস্টের, ‘নেতাজি’র ছবি নিয়ে বিভ্রান্তি
‘গুমনামি’ সিনেমায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মেক-আপ করছেন সোমনাথ কুণ্ডু
বিজ্ঞাপন

উল্লেখ্য, মেক-আপ আর্টিস্ট হিসেবে ইতিমধ্যেই সোমনাথ কুণ্ডু জাতীয় স্তরে প্রশংসা কুড়িয়েছেন। ‘জাতিস্মর’ ছবিতে কাজের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন এই গুণী মেক-আপ আর্টিস্ট।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন