বিজ্ঞাপন

লুটেরা কারা, প্রধানমন্ত্রীর কাছে জানতে চান ফখরুল ইমাম

January 26, 2021 | 3:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিরোধী দলের সংসদ সদস্য ফখরুল ইমাম বলেছেন, সরকারের পাঁচ বছরে রফতানি আয়ের বিষয়ে ইপিবি ও বাংলাদেশ ব্যাংকের হিসাবে যে গড়মিল ধরা পড়েছে তা দিয়ে ছয়টি পদ্মা সেতু করা সম্ভব। টাকা বিদেশে পাচার হচ্ছে। লুটেরা কারা? এরা কি দলে? সরকারে? না আশপাশে? এদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই।’

বিজ্ঞাপন

মঙ্গলবার ২৬ (জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ফখরুল ইমাম বলেন, ‘চীনের সঙ্গে ২৭টি সমঝোতা স্মারকে সাড়ে ৩৭ বিলিয়ন ডলারের বিনিয়োগের ঘোষণা এসেছে। বাস্তবে এর সামান্য বাংলাদেশে এসেছে। কত এসেছে তা জানতে চাই। দেশের বিভিন্নখাতে দুর্নীতির বিরাট অভিযোগ উঠেছে। বৃহৎ প্রকল্পের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে কি না তা জানতে চাই।’

‘গত পাঁচ বছরে রফতানি আয়ের পরিমাণ ১০০ বিলিয়ন ডলার। কিন্তু বাংলাদেশ ব্যাংকের তথ্যে রফতানি আয় ৮০ বিলিয়ন ডলার। ইপিবির তুলনায় বাংলাদেশ ব্যাংকের হিসাবে ২০ বিলিয়ন ডলার কম। এ হিসেবে পাঁচ বছরে লাপাত্তা হয়েছে এক লাখ ৬২ হাজার কোটি টাকা। রাষ্ট্রের এই বিপুল পরিমাণ অর্থ কোথায় আছে?’, বলেন বিরোধী দলের এ নেতা।

বিজ্ঞাপন

ফখরুল ইমাম আরও বলেন, ‘২০৩০ সালের মধ্যে প্রস্তাবিত ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে রফতানি আয়ে ৪০ বিলিয়ন ডলার যুক্ত হবে কিনা? দেশে সম্পদশালীদের সংখ্যা বেড়েছে। দেশে ধনীদের আয় যেভাবে বাড়ছে দরিদ্রদের আয় সেভাবে বাড়ছে না। এর ফলে আয় ব্যবধান তৈরি হচ্ছে।’ দেশে বর্তমানে তিন কোটি ৭০ লাখ মানুষ দরিদ্র, প্রায় দুই কোটি লোক অতিদরিদ্রও বলেও জানান এই সংসদ সদস্য।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন