বিজ্ঞাপন

দেশে প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন নিচ্ছেন রুনু ভেরোনিকা কস্তা

January 26, 2021 | 11:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে প্রথমবারের মতো নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় পর্যবেক্ষণের জন্য ভ্যাকসিন প্রয়োগ শুরু হতে যাচ্ছে বুধবার (২৮ জানুয়ারি)। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন প্রয়োগের এই কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে দেশের প্রথম নাগরিক হিসেবে করোনার এই ভ্যাকসিন নেওয়ার কথা রয়েছে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তার।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ জানুয়ারি) রাতে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একাধিক সূত্র সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। আর প্রথম ভ্যাকসিন গ্রহীতা হিসেবে যে রুনু ভেরোনিকা কস্তার নাম উঠে এসেছে, তিনি বলছেন— সবাইকে এই ভ্যাকসিন নিতে উদ্বুদ্ধ করার জন্যই তিনি ভ্যাকসিন নেবেন।

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, যদি শেষ মুহূর্তে কোনো ধরনের পরিবর্তন না হয় তবে ভ্যাকসিন প্রয়োগের প্রথম দিন প্রতিষ্ঠানটির তিন জন নার্স ভ্যাকসিন নেবেন। এর মধ্যে প্রথম ভ্যাকসিন নেবেন প্রতিষ্ঠানটির সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। এরপর হাসপাতালের আরও দুই সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও ভ্যাকসিন নেবেন। এছাড়াও এদিন চিকিৎসক হিসেবে প্রথম ভ্যাকসিন নেবেন প্রতিষ্ঠানটির মেডিসিন কনসালট‌্যান্ট ডা. আহমেদ লুৎফর মবিন ও শাহরিয়ার আলম। আরও একজন চিকিৎসকেরও এই ভ্যাকসিন নেওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রুনু বেরুনিকা কস্তা সারাবাংলাকে বলেন, পুরো বিশ্বেই তো এখনো কোভিড-১৯ মহামারি চলছে। সবাই ভ্যাকসিন নিয়ে ভাবছে। এমন অবস্থায় অনেক দেশেই এখনো ভ্যাকসিন নিশ্চিত করা যায় নাই। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় আমাদের দেশে ভ্যাকসিন এসেছে। তার ইচ্ছা অনুযায়ী একজন নার্স হিসেবে তাই আমি প্রথম ভ্যাকসিন নিতে যাচ্ছি।

বিজ্ঞাপন

ভ্যাকসিন নেওয়া নিয়ে কোনো দ্বিধা রয়েছে কি না— এমন প্রশ্নের জবাবে রুনু বলেন, ভ্যাকসিন নিয়ে অনেকেই অনেক কথা বলছেন। তবে দেশের মানুষকে উদ্বুদ্ধ করার জন্যে আমি ভ্যাকসিন নেব। অনেকেই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বলছেন। কিন্তু এটাও বুঝতে হবে— এই ভ্যাকসিনটি কিন্তু তৈরি করা হয়েছে একটি ভালো উদ্দেশ্যেই।

তিনি আরও বলেন, পার্শ্বপ্রতিক্রিয়ার কথা ভেবে যদি কেউ ভ্যাকসিন না নেয়, তবে সেটা ভুল হবে। কারণ অনেক ওষুধেও কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। আবার অনেকের শরীরে অনেক ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ভ্যাকসিনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যদি আমার শরীরে অন্যান্য রোগ বেশি মাত্রায় না থাকে, তবে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে তো কোনো সমস্যা নেই।

জানা গেছে, ২০১৩ সাল থেকে রুনু বেরুনিকা কস্তা ২০১৩ সাল থেকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স হিসেবে দায়িত্ব পালন করছেন। মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নার্সিংয়ের ওপর প্রশিক্ষণ নেওয়া কস্তা আগে ইউনাইটেড হাসপাতালে কাজ করতেন।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগের প্রস্তুতিসহ যাবতীয় বিষয় পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসময় তিনি সাংবাদিকদের বলেন, বুধবার বিকেলে দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের প্রাথমিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরপরই নিবন্ধনের জন্য অনলাইন ‘সুরক্ষা’ প্ল্যাটফর্ম খুলে দেওয়া হবে। প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে বিভিন্ন পেশার ২৫ জনকে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে কার্যক্রম শুরু হবে। প্রথম পাঁচ জনের শরীরে ভ্যাকসিন দেওয়া দেখবেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন