বিজ্ঞাপন

অভিজিৎ হত্যা মামলায় ৪ আসামির নির্দোষ দাবি

January 27, 2021 | 5:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধানসহ চার জঙ্গির আত্মপক্ষ শুনানিতে তারা নিজেদের নির্দোষ দাবি করেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে আত্মপক্ষের শুনানিতে নিজেদের পক্ষে এ দাবি প্রার্থনা করেন।

মামলাটিতে চার্জশিটভুক্ত ৩৪ জন সাক্ষীর মধ্যে ২৮ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

এদিন বিচারক আসামিদের বিরুদ্ধে আনা আভিযোগ পড়ে শোনান। এরপর তাদের কাছে জানতে চান, তারা দোষী না নির্দোষ। এসময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার চান। এরপর আদালত আগামি ৩ ফেব্রুয়ারি যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ ধার্য করেন।

অভিযুক্ত ছয় আসামিরা হলেন—আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান সাবেক মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), আবু সিদ্দিক সোহেল (সাংগঠনিক নাম সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান (সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস), শফিউর রহমান ফারাবি ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আব্দুল্লাহ।

বিজ্ঞাপন

ছয় আসামির মধ্যে মেজর জিয়াউল হক ও আকরাম হোসেন পলাতক। বাকি চার আসামিকে এদিন কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

২০১৯ সালের ১ আগস্ট পলাতক বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ ছয় আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে আজ সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে।

সারাবাংলা/এআই/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন