বিজ্ঞাপন

কৃষকদের ট্র্যাক্টরমিছিলে রণক্ষেত্র দিল্লি, ১৫ মামলা পুলিশের

January 27, 2021 | 5:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টরমিছিলকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী নয়াদিল্লি। এতে ৮৬ জন পুলিশ আহত হয়েছে। কয়েকটি বাস ও ব্যক্তিগত গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে পুলিশ। এ ঘটনায় ১৫টি মামলা দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

মোদি সরকারের তিনটি নতুন কৃষি আইন বাতিলের দাবিতে গত বছর নভেম্বরের শেষ থেকেই দিল্লির সীমানায় আন্দোলন করছেন হাজার হাজার কৃষক। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৬ জানুয়ারি) পূর্ব ঘোষণা অনুযায়ী দিল্লির রাজপথে ট্র্যাক্টরমিছিল করেন কৃষকরা।

তবে প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টরমিছিলটি রাস্তায় নামতেই পুলিশি বাধার সম্মুখীন হতে হয়। আনন্দবাজার জানায়, বিভিন্ন জায়গায় মিছিলে বাধা দিলে পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষ হয়। কৃষকদের ওপর টিয়ার গ্যাস ছোঁড়ে ও লাঠি চালায় পুলিশ। এ সময় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

এ সময় পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহও আন্দোলনকারীদের সীমানায় ফিরে যাওয়ার আবেদন করেন।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে পুলিশ জানায়, ট্র্যাক্টরমিছিলে অংশ নেওয়া অনেকের হাতে তলোয়ার, কৃপাণের মতো অস্ত্র ছিল। ব্যারিকেড ভাঙার সময় সেগুলো নিয়ে তাদের পুলিশের দিকে তেড়ে যেতে দেখা যায়। এসব ঘটনা আমলে নিয়েই ১৫টি মামলা করা হয়েছে।

এদিকে মঙ্গলবারের এ ঘটনার পর থেকেই দিল্লির বিভিন্ন এলাকায় অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে মোদি সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন