বিজ্ঞাপন

‘ভ্যাকসিন নিতে ব্যথা পাইনি, খারাপও লাগছে না’

January 27, 2021 | 6:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়া দেশের প্রথম পাঁচ ব্যক্তির একজন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ভ্যাকসিন নেওয়ার পর তিনি জানিয়েছেন, কোনো ধরনের ব্যথা পাননি বা খারাপও লাগছে না তার। সুযোগ পেলেই যেন সবাই ভ্যাকসিন নিয়ে নেয়— সেই আহ্বান জানিয়েছেন তিনি সবার কাছে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ জানুয়ারি) বিকেল ৪টার দিকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেশের তৃতীয় নাগরিক হিসেবে ভ্যাকসিন নেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ডা. নাসিমা সারাবাংলাকে বলেন, মার্চ মাসে যখন দেশে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলো, আমরা তারও আগে থেকে কাজ করে যাচ্ছি। স্বাস্থ্য অধিদফতরের একজন কর্মকর্তা হিসেবে চেয়েছি, জনগণকে তথ্য ও পরামর্শ দিয়ে সহায়তা করতে। এখন দেশে ভ্যাকসিন এসেছে। মানুষের আশা, ভ্যাকসিন সবার সুরক্ষা দেবে। সবারই এই ভ্যাকসিন নেওয়া প্রয়োজন। কিন্তু নিজে না নিলে তো মানুষকে ভ্যাকসিন নেওয়ার কথা বলতে পারব না। তাই ভ্যাকসিন নিয়েছি। তবে পরিবারের সদস্যদের জানাইনি।

ভ্যাকসিন নেওয়ার সময় কেমন মনে হয়েছে— জানতে চাইলে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, সামান্য একটা বিষয়। ছোট্ট নিডল। কোনো ব্যথা হয়নি। বরং ছোটবেলায় যেসব নিডল ব্যবহার হতো, এখনকার নিডল তো তার চেয়ে আরও অনেক আধুনিক। আমি আসলে কোনো ব্যথা পাইনি।

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নানা ধরনের সন্দেহ-দ্বিধা কাজ করছে অনেকের মধ্যে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ডা. নাসিমা সুলতানা বলেন, যেকোনো ভ্যাকসিন নিলে অনেক সময় ভ্যাকসিন দেওয়ার জায়গাটা একটু লালচে হয়ে যায়, বাচ্চাদের জ্বর হয়। এর অর্থ হলো ভ্যাকসিন কাজ করছে। বড়দের ক্ষেত্রেও ভ্যাকসিন নিলে বমি ভাব বা জ্বর হতে পারে। কিন্তু ভ্যাকসিন নিলেই মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হবে— এমন ধারণা সঠিক নয়। আমার তো কোনোরকম খারাপ লাগছে না। তাই ৩০ মিনিটের আগেই বের হয়েছি।

বিজ্ঞাপন

ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে মানসিকভাবে শক্ত থাকা ও সুযোগ পেলেই ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত এই মহাপরিচালক বলেন, যার যখন সুযোগ আসবে, আমরা যেন সেই সুযোগটা কাজে লাগিয়ে ভ্যাকসিন নিয়ে নেই। এটা গুরুত্বপূর্ণ। আর ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে মানসিকভাবে শক্ত থাকতে হবে। মানসিকভাবে দুর্বল না হয়ে পড়লে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। কারও ক্ষেত্রে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তার জন্য কী করতে হবে, সে বিষয়ে ভ্যাকসিন যারা দেবেন তাদের সব ধরনের প্রস্তুতি আছে।

স্বাস্থ্য অধিদফতরের অন্যতম শীর্ষ একজন কর্মকর্তা হিসেবে করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই জনগণের সুরক্ষা রক্ষায় কাজ করে চলেছেন ডা. নাসিমা সুলতানা। পরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি অবহিত করতে স্বাস্থ্য অধিদফতর প্রতিদিন যে ব্রিফিং করত, দীর্ঘ দিন সেই ব্রিফিংয়েও নিয়মিত উপস্থিত থেকেছেন তিনি। এবারে করোনা মোকাবিলায় যখন দেশে ভ্যাকসিন এসেছে, সেই ভ্যাকসিন প্রয়োগের সময়ও এগিয়ে এলেন তিনি।

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন