বিজ্ঞাপন

গ্রীষ্মের শেষে স্বাভাবিক জীবনে ফেরার প্রতিশ্রুতি বাইডেনের

January 27, 2021 | 11:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রেসিডেন্ট জো বাইডেন গ্রীষ্মের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের ৩০ কোটি মানুষর জন্য করোনা ভ্যাকসিন নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। আর এর মধ্য দিয়ে, তিনি পরোক্ষভাবে ওই সময়ের মধ্যে স্বাভাবিক জীবনে ফেরার সাহসী এবং রাজনৈতিক দিক থেকে ঝুঁকিপূর্ণ প্রতিশ্রুতি দিলেন বলে মনে করা হচ্ছে। খবর সিএনএন।

বিজ্ঞাপন

বাইডেন তার প্রতিশ্রুতিতে সুনির্দিষ্ট কোনও দিনক্ষণ উল্লেখ করেননি। কিন্ত গ্রীষ্মের শেষ নাগাদ কথাটি উল্লেখ করার মধ্য দিয়ে কার্যত তিনি একটি নির্দিষ্ট সময়ের কথাই বলে ফেলেছেন - জানাচ্ছে সিএনএন।

সে কারণে এ প্রতিশ্রুতিকে সাহসী এবং ঝুঁকিপূর্ণ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। কারণ, এ প্রতিশ্রুতি যে তিনি বাস্তবায়ন করতে পারবেনই তার কোনো নিশ্চয়তা নেই।

বিজ্ঞাপন

যদি বাইডেন সফল হন, তাহলে তার প্রতিশ্রুতি ঘোষণার দিনটি মঙ্গলবার (২৬ জানুয়ারি) ট্রাম্পের রেখে যাওয়া বিপর্যস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে। আর সফল না হলে প্রেসিডেন্সির শুরুতেই বাইডেনের বিশ্বাসযোগ্যতা মারাত্মক ধাক্কার মুখে পড়বে। আর সে রকম হলে তার প্রশাসন আরও বিপাকে পড়ে যাবে।

কারণ, তখন করোনা সংকট যে কেবল দীর্ঘায়িত হবে তাই নয় বরং বাইডেনের অন্যান্য লক্ষ্য অর্জনের উচ্চাভিলাষী পরিকল্পনাও বিঘ্নিত হবে।

বিজ্ঞাপন

এদিকে, বাইডেন দায়িত্ব নেওয়ার পর ছয় দিনে কোভিড মোকাবিলায় ব্যস্ত সময় কাটিয়েছেন। বিশেষত অঙ্গরাজ্য, স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের সমন্বিত প্রচেষ্টায় এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ নিয়েছেন তিনি।

সিএনএন জানায়, মঙ্গলবার আরও ২০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন ক্রয় এবং কয়েকদিনের মধ্যেই অঙ্গরাজ্যগুলোতে তা বিতরণের ঘোষণা দিয়ে বাইডেন বলেছেন, সরকারি ব্যবস্থার অপেক্ষায় থাকা মার্কিনিদের তিনি স্পষ্ট করে বলতে চান, সহায়তা আসছে।

বিজ্ঞাপন

বিশ্লেষকরা বলছেন, বাইডেনের এ ঘোষণা একইসঙ্গে প্রশাসনিক এবং রাজনৈতিক। প্রায় এক বছরের লকডাউন, সামাজিক দূরত্ব, পারিবারিক বিচ্ছিন্নতার যন্ত্রণা এবং মৃত্যুর মধ্য দিয়ে শীতের অন্ধকারাচ্ছন্ন এই সময়টিতে মানুষ যখন হতাশ, ঠিক তখনই তাদেরকে উদ্দীপ্ত করতে পারে বাইডেনের এই প্রতিশ্রুতি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন