বিজ্ঞাপন

জয় বাংলা ইসলামিক বাংলাদেশের স্লোগান: দিলীপ ঘোষ

January 28, 2021 | 5:20 pm

সারাবাংলা ডেস্ক

‘ইসলামিক বাংলাদেশের জাতীয় স্লোগান জয় বাংলা’ বলে মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেছেন তিনি, যার ভেতরে এই বাক্যটি লেখা। বিজেপির সভাপতি দিলীপ ঘোষ রাজ্যটির বর্তমান মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের সভাপতি মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করে এই মন্তব্য করেন।

বিজ্ঞাপন

গতকাল বুধবার রাতে শেয়ার করা দিলীপ ঘোষের ওই পোস্টে আরও লেখা আছে, ‘তৃণমূলের প্রচারে বাংলাদেশী অভিনেতা, মাননীয়ার মুখে বাংলাদেশী স্লোগান, তৃণমূলের পুজোয় বাংলাদেশী ক্রিকেটার। আর নীচে বড় অক্ষরে লেখা, মাননীয়া লড়ছেন গ্রেটার বাংলাদেশের লক্ষ্যে।’

এদিকে দিলীপ ঘোষের ফেসবুক পোস্টেই সমালোচনায় মুখর হয়েছে ফেসবুক ব্যবহারকারীদের একাংশ। অনেকেই মন্তব্য করেছেন, শেখ মুজিবের কণ্ঠে জয় বাংলা একটি আইকনিক স্লোগান। জয় বাংলা স্লোগান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে এদেশের মানুষকে প্রবলভাবে অনুপ্রাণিত করেছে। যা ধর্ম নিরপেক্ষ স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে সব ধর্মের মানুষকে এক সুতায় গাঁথে।

বিজ্ঞাপন

রাজ্য বিজেপি সভাপতির এই স্ট্যাটাসটি নিয়ে সংবাদ প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমগুলোও। প্রকাশিত খবর থেকে জানা গেছে, রাজ্যটির বিধানসভা নির্বাচনের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘জয় বাংলা’ স্লোগানটি ব্যবহার করেছেন। সর্বশেষ ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর কণ্ঠেও এই স্লোগান শোনা গেছে। আর এতেই আপত্তি বিজেপির নেতাদের। তারা বলছেন ‘জয় বাংলা’ স্লোগান বাংলাদেশের। আর সভাপতি তো মন্তব্য করেই বসলেন, ‘ইসলামিক বাংলাদেশের জাতীয় স্লোগান জয় বাংলা। মাননীয়া লড়ছেন গ্রেটার বাংলাদেশের লক্ষ্যে।’

তবে এই মন্তব্যের সমালোচনা করেছেন তৃণমূল নেতারা। তৃণমূল কংগ্রেসের নেতা ও দলটির মুখপাত্র কুণাল ঘোষ ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দকে বলেন, ‘একটা সময় দুই বাংলা একসঙ্গে ছিল। তাই ভাষা, সংস্কৃতি ও সাহিত্যসহ নানা বিষয়ে দুই বাংলার অনেক মিল রয়েছে। পশ্চিমবঙ্গ ভারতের একটি অঙ্গরাজ্য আর বাংলাদেশ একটি পৃথক দেশ। তাই বৃহত্তর (গ্রেটার) বাংলাদেশ গঠনের অভিযোগ তোলাটা একেবারেই আকাশ কুসুম কল্পনা।’ কুণাল ঘোষ বলেন, “আসলে বর্তমানে বিজেপি দলটি ‘গ্রেটার তৃণমূল’ হয়ে গিয়েছে।”

বিজ্ঞাপন

প্রসঙ্গত, আগামী মার্চে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের নির্বাচন অনুষ্ঠিত হবে। যা নিয়ে এখন থেকেই রাজনৈতিক প্রচারণা চালিয়ে যাচ্ছে দলগুলো। এর মধ্যে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ও প্রদেশটির ক্ষমতায় থাকা মমতার তৃণমূলের মধ্যে প্রচুর বাদানুবাদ হচ্ছে। ঠিক এমন সময় এ ধরনের মন্তব্য করলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন