বিজ্ঞাপন

তৃতীয় ধাপে ভাসানচরে এলো ১ হাজার ৭৭৮ রোহিঙ্গা

January 29, 2021 | 5:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নোয়াখালী: কক্সবাজারের উখিয়া ক্যাম্প থেকে স্থানান্তরের অংশ হিসেবে তৃতীয় ধাপের প্রথম দিনে আরও ১ হাজার ৭৭৮ জন রোহিঙ্গা হাতিয়া উপজেলা ভাসানচরে পৌঁছেছে। শুক্রবার (২৯ জানুয়ারি) দুপুরে নৌবাহিনীর চারটি জাহাজ ভাসানচরে তাদের নিয়ে আসে।

বিজ্ঞাপন

এর আগে, সকাল ৯টায় নৌবাহিনীর ৪টি জাহাজে চট্টগ্রামের পতেঙ্গার বোট ক্লাবসংলগ্ন ঘাট থেকে রওয়ানা হয়েছিল তারা।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন জানান, তৃতীয় ধাপের প্রথম দিনের যাত্রায় শুক্রবার দুপুরে ৩ হাজার রোহিঙ্গাদের মধ্যে ১ হাজার ৭৭৮ জনকে নিয়ে নৌবাহিনীর চারটি জাহাজ ভাসানচরে পোঁছেছে। এছাড়া আগামীকাল শনিবার সকালে বাকি ১ হাজার ২২২ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছার কথা রয়েছে।

গত বৃহস্পতিবার বিকালে উখিয়া ডিগ্রি কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে রোহিঙ্গাদের ৩৬টি বাসযোগে পতেঙ্গা নৌবাহিনীর বোটক্লাব, বিএন কলেজসহ ৩টি স্থানে নেওয়া হয়। সেখানের ক্যাম্পে তাদের খাবার এবং প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন এবং দ্বিতীয় ধাপে ২৯ ডিসেম্বর ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাসানচরে আসে। এছাড়া মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ২ ধাপে ৩০৬ জন রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে রাখা হয়েছিল। এ নিয়ে ভাসানচরে স্থানান্তরিত হয়েছে ৫ হাজার ৫৪০ জন রোহিঙ্গা।

সরকারের নিজস্ব অর্থায়নে ২ হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে প্রায় ১৩ হাজার একর আয়তনের এই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে প্রায় ১ লাখের বেশী মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন