বিজ্ঞাপন

উহান পরিদর্শনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল

January 29, 2021 | 11:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনার (কোভিড-১৯) উৎপত্তি স্থল তদন্তের জন্য মহামারির ‘গ্রাউন্ড জিরো’ চীনের উহানের ফুড মার্কেট সাইট পরিদর্শন করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞদল। এর আগে দেশটির কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন তারা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ জানুয়ারি) বিকালে তারা এই সাক্ষাৎ করেন। মহামারির এক বছর পর ভাইরাসটির উৎস সম্পর্কে জানতে তদন্তের জন্য সরাসরি ঘটনাস্থল পরিদর্শনের এই সুযোগ পেলেন ডাব্লিউএইচও‘র বিশেষজ্ঞদল। এছাড়াও হাসপাতালগুলোর পাশাপাশি দেশটির বিজ্ঞানীদের সঙ্গে বৈঠক করবেন তারা।

একইসঙ্গে ভাইরাসটি নিয়ে প্রথম মন্তব্যকারী এবং প্রথম দিকে আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলবেন এই তদন্তকারীদল। গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় ডব্লিউএইচও জানায়, জরুরিভাবে ভাইরাসের সঙ্গে সম্পর্কিত উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি, হুয়ানান মার্কেট, উহান সিডিসি ল্যাবরেটরিও পরিদর্শন করা হবে।

মূলত করোনা সংক্রমনের পর থেকে হুয়ানান মার্কেট বন্ধ হয়ে যায়। এখান থেকেই প্রথম মহামারি ক্লাস্টার আকারে ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে বিভিন্ন ধরনের ভাইরাস পরীক্ষার ব্যবস্থা আছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকেই এটিকেই মহামারির জন্য দায়ী করেছিলেন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন