বিজ্ঞাপন

কৃষকদের অনশন, দিল্লির ৩ এলাকায় ইন্টারনেট বন্ধ

January 31, 2021 | 8:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজধানী নয়াদিল্লির তিনটি এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। দেশটিতে পাস হওয়া নতুন তিনটি কৃষি আইনের প্রতিবাদে এসব এলাকায় অনশন ধর্মঘট শুরু করেছেন কৃষকরা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে রোববার (৩১ জানুয়ারি) মধ্যরাত পর্যন্ত এই তিন এলাকার ইন্টারনেট সেবা বন্ধ থাকবে বলে জানিয়েছে ভারত সরকার। রোববার (৩১ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছেন, সিংহু, গাজীপুর ও টিকরি জেলার যেসব স্থানে কৃষকরা জড়ো হয়েছেন, সেখানকার ইন্টারনেট সেবা রোববার রাত সাড়ে ১১টা পর্যন্ত বন্ধ থাকবে।

কৃষক নেতা দর্শন পাল জানান, মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে একদিনের জন্য শনিবার (৩০ জানুয়ারি) অনশন ধর্মঘট পালন করা হয়। কৃষকদের চলমান আন্দোলন শান্তিপূর্ণ ছিল এবং আগামীতেও তা শান্তিপূর্ণ থাকবে।

এদিকে রয়টার্সের খবরে বলা হয়, ইন্টারনেট বন্ধ করায় ক্ষোভ প্রকাশ করেছেন আন্দোলনকারী কৃষকরা। সান্দি শর্মা নামের এক কৃষক বলেন, সরকারি কর্মকর্তারা আতঙ্ক সৃষ্টি করার জন্য ইন্টারনেট বন্ধ করেছে। অপর দিকে ভবেশ যাদব নামের একজন বলেন, এর মধ্য দিয়ে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, হাজার হাজার কৃষক দিল্লির সিমান্তে এক মাসেরও বেশি সময় ধরে এই আইন বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন। আন্দোলনরত কৃষক সংগঠনের সঙ্গে কয়েক দফা আলোচনায় বসেও এ সমস্যার সমাধান করতে পারেনি মোদি সরকার।

গত মঙ্গলবার দিল্লিতে কৃষকদের ট্র্র্যাক্টরমিছিল সংঘর্ষে রূপ নিলে এই আন্দোলনটি আন্তর্জাতিক শিরোনামে পরিণত হয়। এ সংঘর্ষে একজন কৃষকের মৃত্যু হয় এবং একাধিক পুলিশ সদস্য আহত হয়। এ সময় বিক্ষুব্ধ কৃষকরা রাজধানীর ঐতিহাসিক স্থান রের্ড ফোর্ট ঘেরাও করে। পুলিশ তাদের সরিয়ে দেওয়ার আগ পর্যন্ত তারা সেখানেই ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন