বিজ্ঞাপন

বোরো রোপণের উৎসবে হাসছে নওগাঁ

February 1, 2021 | 8:58 am

আব্দুর রউফ পাভেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: দেশের উদ্বৃত্ত ধান উৎপাদনের জেলা নওগাঁর মাঠে মাঠে এখন বোরো ধান রোপণের উৎসব চলছে। জেলার ১১টি উপজেলার ফসলের মাঠজুড়ে এখন এই ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে পানি সেচ, বীজতলা থেকে চারা উত্তোলন এবং তৈরি জমিতে সেই চারা রোপণের কাজ চলছে পুরোদমে। তাতে দম ফেলবার ফুসরত নেই কৃষাণ-কৃষাণীদের। তীব্র শীত উপেক্ষা করেই চলছে বোরো ধানের চারা রোপণের কাজ।

বিজ্ঞাপন

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর ও স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেল, এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বোরো আবাদ হতে পারে। এরই মধ্যে লক্ষ্যমাত্রার প্রায় অর্ধেক জমিতে বোরোর চারা রোপণের কাজও শেষ। বাকি জমিতেও চারা রোপণের কাজ চলছে পুরোদমে।

কৃষি অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় মোট ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে। এর মধ্যে ১১ হাজার ৭১০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো এবং ১ লাখ ৬৮ হাজার ৯১৫ হেক্টর জমিতে উফশী জাতের বোরো আবাদ হবে। আর এই আবাদ থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭ লাখ ৫৮ হাজার ৬৯৬ মেট্রিক টন। এর মধ্যে হাইব্রিড জাতের ৬২ হাজার ৭৬৬ ও উফশী জাতের ৬ লাখ ৯৫ হাজার ৯৩০ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ সারাবাংলাকে বলেন, চলতি বোরো মওসুমে জেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর। তবে আমন মৌসুমে কৃষকরা ধানের নায্য মূল্য পেয়েছেন। ফলে ধানের আবাদে তাদের আগ্রহ বেড়েছে। ফলে বোরো আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে আশা করছি।

বিজ্ঞাপন

শামসুল ওয়াদুদ আরও বলেন, ২৬ জানুয়ারি পর্যন্ত ৮৫ হাজার ৬৮০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ শেষ হয়েছে। চলতি মৌসুমে কৃষকেরা হাইব্রিড ও উচ্চ ফলনশীল (উফশী) জাতের ধান রোপণ করছেন। হাইব্রিড জাতের মধ্যে সিনজেনটা-১২০৩ ও ছক্কা এবং উফশী জাতের মধ্যে কাটারি, ব্রি-ধান ২৮, ব্রি-ধান ২৯, ব্রি-ধান ৫০, ব্রি-ধান ৮১, জিরাশাইল ইত্যাদি ধানের আবাদ হচ্ছে এই জেলায়।

এদিকে, বোরো চাষে যুক্ত কৃষকরা বলছেন, আমন ধানে ভালো ফলন ও দাম পাওয়ায় তারা এখন বোরো আবাদ থেকেও একই ফল আশা করছেন। যে কারণে গত কয়েকদিন ধরে তীব্র শীত পড়লেও তারা শীত গায়ে মাখছেন না। বরং সময়মতো চারা রোপণ করে ফলন নিশ্চিত করতে চান তারা।

উপজেলা ভিত্তিক বোরো আবাদের লক্ষ্যমাত্রা

বিজ্ঞাপন

নওগাঁ সদর উপজেলায় ৩ হাজার ১২৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৪ হাজার ৮৩০ হেক্টর জমিতে উফশী জাতের বোরো আবাদের লক্ষ্য রয়েছে। উপজেলায় আবাদের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৯৫৫ হেক্টর। রানীনগর উপজেলায় লক্ষ্যমাত্রা ৭৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৮ হাজার ১২৫ হেক্টর জমিতে উফশীসহ মোট ১৮ হাজার ২ হেক্টর। আত্রাই উপজেলায় লক্ষ্যমাত্রা ৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৫ হাজার ৩৫ হেক্টর জমিতে উফশীসহ মোট ১৮ হাজার ৮৮৫ হেক্টর। বদলগাছি উপজেলায় ২৪৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ১০ হাজার ৭৪৫ হেক্টর জমিতে উফশীসহ মোট লক্ষ্যমাত্রা ১০ হাজার ৯৯০ হেক্টর। মহাদেবপুর উপজেলায় ২৮০ হেক্টর জমিতে হাইব্রিড ও ২৬ হাজার ৩২০ হেক্টর জমিতে উফশী আবাদসহ মোট লক্ষ্যমাত্রা ২৬ হাজার ৬০০ হেক্টর।

এছাড়া পত্নীতলা উপজেলায় ১৩০ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৯ হাজার ২৬০ হেক্টর জমিতে উফশীসহ ১৯ হাজার ৩৯০ হেক্টর জমিতে আবাদ হবে বোরো। ধামইরহাটে মোট লক্ষ্যমাত্রা ১৬ হাজার ৫ হেক্টর। এর মধ্যে ১ হাজার ৩৪৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৪ হাজার ৬৬০ হেক্টর জমিতে উফশী জাতের বোরো আবাদ হবে। সাপাহার উপজেলায় ১০ হেক্টর জমিতে হাইব্রিড ও ৫ হাজার ৪৪৫ হেক্টর জমিতে উফশীসহ মোট লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪৫৫ হেক্টর। পোরশা উপজেলায় ৫২৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ৭ হাজার ৫২০ হেক্টর জমিতে উফশীসহ মোট লক্ষমাত্রা ৮ হাজার ৪৫ হেক্টর। মান্দা উপজেলায় মোট আবাদের লক্ষ্যমাত্রা ১৯ হাজার ৮৫০ হেক্টর। এর মধ্যে ২ হাজার ১১৫ হেক্টর জমিতে হাইব্রিড ও ১৭ হাজার ৭৩৫ হেক্টর জমিতে উফশী আবাদের লক্ষ্য রয়েছে। আর নিয়ামতপুর উপজেলায় হাইব্রিড জাতের বোরো ধান ১০ হেক্টর জমিতে ও উফশী জাতের বোরো ধান ১৯ হজার ২৪০ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে। উপজেলার মোট আবাদের লক্ষ্যমাত্রা ১৯ হাজার ২৫০ হেক্টর।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন