বিজ্ঞাপন

ঢাকা-দুবাই রুটে ইউএস বাংলার ফ্লাইট চালু

February 1, 2021 | 11:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসীসহ অন্যান্য যাত্রীদের জন্য ঢাকা-দুবাই রুটে ফ্লাইট চালু করেছে বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স।

বিজ্ঞাপন

সোমবার (১ ফেব্রুয়ারি) এই নতুন রুটে ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে। দুবাই ইউএস-বাংলার ১০ম আন্তর্জাতিক রুট। ঢাকা থেকে দুবাইয়ের উদ্বোধনী ফ্লাইটের যাত্রী সংখ্যা ছিল ১৪০ জন।

বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনাল ভবনে এ রুটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

বিজ্ঞাপন

এ সময় বেবিচক চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশ থেকে দীর্ঘদিন পর কোনো বেসরকারি এয়ারলাইন্স দুবাই ফ্লাইট চালু করেছে। সেজন্য এ মুহূর্তটা আমার জন্য অত্যন্ত আনন্দঘন ও গর্বের। ইউএস-বাংলা করোনা মহামারি চলাকালীন নিজেদের কার্যক্রম অব্যাহত রেখেছে। তারা নতুন এই রুট চালু করায় আমি সত্যিই গর্বিত, বেবিচক গর্বিত। একটি দেশের যোগাযোগ যত বাড়বে, সে দেশে তত বেশি অর্থনৈতিক উন্নয়ন হবে। আমরা চাই, ইউএস-বাংলা আরও বেশি বেশি রুটে ফ্লাইট পরিচালনা করুক।’

এ সময় ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্যাপ্টেন (অব.) শিকদার মেজবাহউদ্দিন আহমেদ বলেন, ‘দুবাইয়ে নতুন এ রুট চালুর মাধ্যমে ইউএস-বাংলা নতুন এক অধ্যায়ের সূচনা করল। করোনায় পৃথিবী যখন স্তব্ধ তখন বেবিচক চেয়ারম্যানের বলিষ্ঠ নেতৃত্বে আমরা প্রথমে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করি। এরপর হাঁটি হাঁটি পা পা করে এ অবস্থায় আসি।’

বিজ্ঞাপন

কোভিড-১৯ সময়ে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ও আরব আমিরাতের দুদেশের রাষ্ট্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে দুবাই রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে উদ্বোধনী ফ্লাইট পরিচালনা করা হয়। সপ্তাহে প্রতি সোম, বৃহস্পতি, শুক্র ও রোববার ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দুবাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় রাত ১০টায় দুবাই পৌঁছবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং পরদিন সকাল ছয়টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছবে।

এছাড়াও প্রতি মঙ্গলবার ঢাকা থেকে বিকেল ৫টা ৩০ মিনিটে দুবাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় রাত ৯টা দুবাই পৌঁছবে। আবার দুবাই থেকে রাত ১০টা ৩০ মিনিটে দুবাই থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে ও পরদিন ভোর ৫টায় ঢাকায় পৌঁছাবে।প্রতি বুধবার ঢাকা থেকে বিকেল ৩টা ৫৫ মিনিটে দুবাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এবং স্থানীয় সময় সন্ধ্যা ৭ টা ২৫ মিনিটে দুবাই পৌঁছবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ৮ টা ৫৫মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং পরদিন ভোরে ৩টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছবে। এছাড়া প্রতি শনিবার ঢাকা থেকে বিকেল ৫টায় দুবাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় দুবাই পৌঁছবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ৯টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং পরদিন ভোরে ৪টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছবে।

বিজ্ঞাপন

ইউএস-বাংলা জানায়, ঢাকা-দুবাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ৫৪ হাজার ৯৯৯টাকা এবং রিটার্ন ভাড়া ৭৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দুবাই-ঢাকা রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১ হাজার ৬৭০ আরব আমিরাত দিরহাম (এইডি) এবং রিটার্ন ভাড়া ২ হাজার ৭৫৩ এইডি নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত। এছাড়াও বিজনেস ক্লাসের জন্য ঢাকা-দুবাই রুটে ওয়ানওয়ে ৭৯ হাজার ২০০ টাকা এবং রিটার্ন ভাড়া ১ লাখ ৫৩ হাজার ৫২৬। দুবাই-ঢাকা রুটে বিজনেস ক্লাসের ওয়ানওয়ে ভাড়া ২ হাজার ৬২০ এইডি এবং রিটার্ন ভাড়া ৪ হাজার ৪৫৩ এইডি।

সারাবাংলা/এসজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন