বিজ্ঞাপন

ইথিওপিয়া থেকে নিখোঁজ ২০ হাজার শরণার্থী: জাতিসংঘ

February 2, 2021 | 6:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইথিওপিয়ার যুদ্ধবিধ্বস্ত অঞ্চল তিগ্রাইয়ের দুইটি শরণার্থী শিবির থেকে ২০ হাজারের বেশি মানুষ নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। ওই শরণার্থীদের মধ্যে অধিকাংশই পার্শ্ববর্তী ইরিত্রিয়া থেকে আসা। খবর আল-জাজিরা।

বিজ্ঞাপন

এছাড়াও নভেম্বরে তিগ্রাই অভিমুখে ইথিওপিয়ার অভিযানে ধ্বংসপ্রাপ্ত হিসতাস এবং শিমবেলা অঞ্চল থেকে অনেকে এসে ওই শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নিয়েছিল।

এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনারের (ইউএনএইচসিআর) মুখপাত্র ফিলিপ্পো গ্রান্ডি জানিয়েছেন, ইথিওপিয়ায় সরকারি বাহিনীর হামলায় দুইটি শরণার্থী শিবির ধ্বংসপ্রাপ্ত হয়েছে। যার মধ্যে একটি মাই-আইনি, যেখানে ইউএনএইচসিআর কাজ করছিল। সেখান থেকে অন্তত তিন হাজার শরণার্থী নিখোঁজ হয়েছেন।

জানুয়ারিতে প্রকাশিত স্যাটেলাইট ছবি থেকে দেখা যাচ্ছে, ইরিত্রিয়া থেকে আসা শরণার্থীদের অপর একটি শিবিরও ধ্বংস করে দিয়েছে ইথিওপিয় বাহিনী।

বিজ্ঞাপন

ওই শরণার্থীদের ভাগ্যে কী জুটেছে? এমন এক প্রশ্নের উত্তরে ইউএনএইচসিআর’র ওই মুখপাত্র জানিয়েছেন, তাদের মধ্যে অনেকেই বন্দুকযুদ্ধে মারা গেছেন, অনেককে অপহরণ করা হয়েছে এবং অধিকাংশকেই জোরপুর্বক ইরিত্রিয়ায় ফেরত পাঠানো হয়েছে।

এর আগে, চার দিনের সফরে ইথিওপিয়ার শরণার্থীদের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়েছিলেন জাতিসংঘের ওই কর্মকর্তা। সফর শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরে অস্ত্র সমর্পণের নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর ইথিওপিয় বাহিনী তিগ্রাইয়ের রাজধানী মেকেল্লেতে পৌঁছে তিগ্রাই পিপল’স লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) বিরুদ্ধে অভিযান শুরু করে। সেই সময় শরণার্থীদের নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন