বিজ্ঞাপন

দুর্দান্ত মিরাজ দাপুটে মোস্তাফিজ, দ্বিতীয় দিন বাংলাদেশের

February 4, 2021 | 4:55 pm

স্পোর্টস ডেস্ক

মোস্তাফিজুর রহমানের করা দ্বিতীয় দিনের শেষ বলটা ঠিকভাবে খেলতে পারলেন না ক্রেইগ ব্র্যাথওয়েট। অফস্ট্যাম্পের বাইরে লাফিয়ে উঠা বলটা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের ব্যাটে চুমু দিয়ে স্লিপে চলে গিয়েছিল। কিন্তু কোনো ফিল্ডার সেখানে না থাকায় বল সীমানা পেরিয়ে গেল। এই আউটটা হলে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনটা বাংলাদেশের জন্য হতো সোনায় সোহাগা। যা হয়েছে সেটাও কিন্তু কম নয়। মেহেদি হাসান মিরাজের অসাধারণ এক সেঞ্চুরিতে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ৪৩০ রানে। পরে শেষ বিকেলে ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যানকে ফিরিয়েছেন মোস্তাফিজুর রহমান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ যখন টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু হলো বাংলাদেশের স্কোর তখন ৫ উইকেটে ২৪২। সাকিব আল হাসান ও লিটন দাস ক্রিজে ছিলেন। তবুও বাংলাদেশের সংগ্রহটা যে চারশ পেরুবে সেটা নিশ্চয় ভাবেনি অনেকেই! অভাবনিয় কাজটা হয়েছে মেহেদি হাসান মিরাজের ব্যাটে। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে বাংলাদেশকে বড় রানের সংগ্রহ এনে দিয়েছেন ডানহাতি স্পিনিং অলরাউন্ডার।

ক্যারিয়ারের প্রথম মানে একেবারেই প্রথম। ৪০টি প্রথম শ্রেণী, ৯৩টি লিস্ট এ, বিভিন্ন জাগায় ৭৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মিরাজ। ২০১৬ সালে এই চট্টগ্রামেই ইংল্যান্ডের বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক। তারপর জাতীয় দলের হয়ে ২২ টেস্ট, ৪৪ ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টি খেলে ফেলেছেন। কিন্তু কোনো পর্যায়েই সেঞ্চুরির দেখা পাননি এতোদিন। বয়সভিত্তিক ক্রিকেটে স্পিনের পাশাপাশি তার ব্যাটিংটাকেও সম্ভবনাময় মনে করা হলেও জাতীয় দলে এসে যেন ব্যাটিং ভুলেই গেলেন মিরাজ! আজ সব আক্ষেপ ঘুচেছে।

বিজ্ঞাপন

সাকিব-লিটন ফেরার পর তিনি যখন আট নম্বরে ব্যাটিং করতে নামলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা তখন ক্লান্ত। সেই সুযোগটাই নিয়েছিলেন মিরাজ। বেশিরভাগ রানই তুলেছেন লেট কাটে। সুইপ, রিভার্স সুইপ খেলেছেন। ক্রিজ ছেড়ে বেড়িয়েও খেলেছেন। তার আক্রমনাত্মক ব্যাটিংয়ের কারণে ফিল্ডিং ছিটিয়ে দিতে বাধ্য হয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক। এই সুযোগে এক, দুই নিয়ে ক্যারিয়ারে প্রথম তিন অঙ্ক ধরেছেন মিরাজ। তার ১০৩ রানের ইনিংসটিতে চারের মার ১৩টি।

সবচেয়ে বড় (৬৭) রানের জুটি গড়েছিলেন সাকিব আল হাসানের সঙ্গে। সাকিব ৩৯ রানে দিন শুরু করে আউট হয়েছেন ১৫০ বলে ৬৮ রান করে। নিষেধাজ্ঞা থেকে ফিরে ওয়ানডেতে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব। টেস্টেও সেই ছাপটা রেখে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। শেষ দিকে মিরাজকে ভালো সঙ্গ দিয়েছেন তাইজুল ইসলাম, নাঈম হাসানরা।

৭২ বলে ১৮ রান করেছেন তাইজুল। ৪৬ বল খেলা নাঈমের ব্যাট থেকে এসেছে ২৪ রান। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ৪৩০ রানে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ উইকেট নিয়েছেন জোমেল ওয়ারিকান। দুই উইকেট পেয়েছেন রাকিম কর্নওয়াল।

বিজ্ঞাপন

পরে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংস শুরু করতে নামলে শুরুতেই জোড়া আঘাত হানেন মোস্তাফিজুর রহমান। ইনিংসের পঞ্চম ওভারে সুইংয়ে জন ক্যাম্পবেলকে পরাস্ত করেন মোস্তাফিজ। ক্যাম্পবেল যখন ৫ বলে ৩ রান করে এলবি হয়ে ফিরছিলেন ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান তখন ১১। এই ধাক্কা কাটিয়ে উঠার আগে মোস্তাফিজের আরও এক আঘাত।

দারুণ এক ইয়র্কারে ১১তম ওভারে শায়নে মোসলেকেও এলবির ফাঁদে ফেলেন মোস্তাফিজ। ২৩ বলে ২ রান করে ফিরেছেন তিন নম্বরে নামার মোসলে। শেষ বলের আগে স্লিপে আর একটি ফিল্ডার বাড়ালে তিন উইকেট নিয়ে তিন শেষ করতে পারতেন মোস্তাফিজ। শেষ পর্যন্ত ২ উইকেটে ৭৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট অপরাজিত আছেন ৪৯ রান করে। তার সঙ্গে ১৭ রানে দিন শেষ করেছেন এনক্রুমাহ বোনার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন