বিজ্ঞাপন

বোমা হামলার পরিকল্পনা: ইরানি কূটনীতিকের ২০ বছর কারাদণ্ড

February 4, 2021 | 9:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের সমাবেশে বোমা হামলা পরিকল্পনার অভিযোগে বেলজিয়ামের একটি আদালত ইরানি কূটনীতিক আসাদুল্লাহ আসাদিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে। ১৯৭৯ সালের পর ইউরোপে এই প্রথম ইরানের কোনো কর্মকর্তা সন্ত্রাসের অভিযোগে বিচারে দণ্ডপ্রাপ্ত হলেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বেলজিয়ামের অ্যান্টুয়ার্প শহরের একটি আদালত তাকে কারাদণ্ড দিয়েছে। তার সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছে আরও তিনজন। জার্মানি, ফ্রান্স এবং বেলজিয়াম পুলিশের যৌথ অভিযানে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছিল।

এর আগে, ৪৯ বছর বয়স্ক আসাদি ভিয়েনার ইরানি দূতাবাসে কর্মরত ছিলেন। ২০১৮ সালের জুনে জার্মানিতে তিনি গ্রেফতার হওয়ার পর তাকে বিচারের জন্য বেলজিয়ামে পাঠানো হয়।

এ ব্যাপারে ফরাসি কর্মকর্তারা বলছেন, আসাদি ইরানি গোয়েন্দা নেটওয়ার্ক পরিচালনা করছিলেন এবং তেহরানের নির্দেশে কাজ করে যাচ্ছিলেন। ফ্রান্সে নির্বাসিত ইরানি বিরোধীদল ন্যাশনাল কাউন্সিল অব রেসিসটেন্স অব ইরানের (এনসিআরআই) সমাবেশে আসাদি বোমা হামলার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ আছে। ইরান এনসিআরআই’কে সন্ত্রাসী গোষ্ঠী হিসাবেই দেখে।

বিজ্ঞাপন

২০১৮ সালে প্যারিসের কাছে এনসিআরআই’র ওই সমাবেশে হামলার পরিকল্পনা শেষমেশ ব্যর্থ হলেও হামলা চেষ্টার অভিযোগে আসাদি বিচারে দোষী সাব্যস্ত হয়েছেন বলে জানিয়েছেন বেলজিয়ামের কৌঁসুলিরা।

তবে বিচারের শুনানিতে আসাদি উপস্থিত ছিলেন না। বিচারকাজ চলেছে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রুদ্ধদ্বার কক্ষে। এই বিচার নিয়ে আসাদি কিংবা তার আইনজীবীরা কোনো মন্তব্যও করেননি।

রয়টার্সের হাতে আসা পুলিশের নথি থেকে দেখা গেছে, ২০২০ সালের মার্চে আসাদি কর্তৃপক্ষকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, তাকে দোষী সাব্যস্ত করা হলে কয়েকটি গোষ্ঠী থেকে এর পাল্টা জবাব আসতে পারে। সে কারণেই তার বিচারের সময় নেওয়া হয়েছিল কড়া নিরাপত্তা ব্যবস্থা।

বিজ্ঞাপন

বোমা হামলা পরিকল্পনার জন্য ফ্রান্স ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়কে দায়ী করেছে এবং জড়িত দুই ঊর্ধ্বতন ইরানি কর্মকর্তার সম্পত্তি জব্দ করেছে।

ওদিকে, ইরান হামলা পরিকল্পনাকে বানোয়াট বলে দাবি করেছে।

আদালতের বাইরে মামলার এক আইনজীবী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, একজন কূটনীতিকও যে অপরাধমূলক কাজ করে পার পেতে পারেন না, তা এই রায়ের মাধ্যমে প্রমাণ হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন