বিজ্ঞাপন

কারিগরি শিক্ষার্থীদের নার্সিংয়ের রেজিস্ট্রেশন: প্রতিবাদে বিক্ষোভ

February 6, 2021 | 4:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে ‘ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি’ কোর্সের শিক্ষার্থীদের বাংলাদেশ নার্সিং কাউন্সিলের অধীনে ‘ডিপ্লোমা ইন নার্সিং’-এর রেজিস্ট্রেশন দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছে নার্স সদস্যরা।

বিজ্ঞাপন

শনিবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ডিল্পোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনসহ সমমনা পাঁচটি সংগঠন এ কর্মসূচির আয়োজন করে।

অন্য সংগঠনগুলো হল- বাংলাদেশ স্বাধীনতা নার্সেস পরিষদ, বাংলাদেশ নার্সিং অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সিং ইউনিয়ন ও সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটস (এসএনএসবআর)।

শনিবার সকাল থেকে তিন দফা দাবি তুলে ধরে বিক্ষোভ সমাবেশ করে বিভিন্ন নার্সিং ইনস্টিটিউটের কয়েক শ শিক্ষার্থী। বিক্ষোভ সমাবেশে বক্তারা তিন দফা দাবি তুলে ধরেন।

বিজ্ঞাপন

দাবিগুলো হলো— বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের (বিএনএমসি) স্থগিত হওয়া নিবন্ধন পরীক্ষার সময়সূচি আগামী ৭২ ঘণ্টার মধ্যে ঘোষণা করা। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্সের শিক্ষার্থীদের বাংলাদেশ নার্সিং কাউন্সিলের অধীনে ডিপ্লোমা ইন নার্সিং-এর রেজিস্ট্রেশন না দেওয়া এবং ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটরদের (এফডব্লিউভি) মিডওয়াইফারি নার্স হিসেবে পদায়ন না করা।

বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ইসমত আরা পারভীন বলেন, নার্সিং একটি আন্তর্জাতিক পেশা। পৃথিবীতে এটি স্বীকৃত ও মানসম্পন্ন পেশা হিসেবে পরিচিত। কারিগরি থেকে আসা শিক্ষার্থীরা কোনোভাবেই নার্স হতে পারে না। আমাদের দাবি এ পেশায় কারিগরি থেকে আসা শিক্ষার্থীরা এখানে ঢুকতে পারবে না। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি মেনে না নেওয়া হবে, ততক্ষণ পর্যন্ত কর্মসূচি চলবে।

বাংলাদেশ বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মামুন হাসান বলেন, তিনটি দাবিতে কর্মসূচির আয়োজন করা হয়েছে। দাবিগুলো সরকারকে মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছি। অন্যথায় কর্মসূচি অব্যাহত থাকবে। বিশেষ করে কারিগরি থেকে পাস করে আসা শিক্ষার্থীরা ডিপ্লোমা ইন নার্সিং কোর্সের নিবন্ধন দেওয়াকে আমরা মেনে নেব না। এ সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। কোনোভাবেই কারিগরির শিক্ষার্থীদের ডিপ্লোমা ইন নার্সিং কোর্সের নিবন্ধন দেওয়া যাবে না।

বিজ্ঞাপন

বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি লিজা আক্তার বলেন, গত ৫ ফেব্রুয়ারি বিকেল ৩টায় বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের নিবন্ধন পরীক্ষার সময় নির্ধারণ করা ছিল। আমরা শুনেছি কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন পেসেন্ট কেয়ার টেকনোলজি কোর্স থেকে পাস করা শিক্ষার্থীদের এ পরীক্ষায় সুযোগ দিতে নার্সিং নিবন্ধন পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমরা আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল নিবন্ধন পরীক্ষার সময়সূচি প্রকাশের জন নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের প্রতি দাবি জানাই। আমাদের দাবি মানা না হলে আমরা নতুন কর্মসূচি দেব।

সমাবেশে আরও বক্তব্য দেন বাংলাদেশ স্বাধীনতার নার্সেস পরিষদের সভাপতি মোস্তাফিজুর রহমান, সদস্য সচিব আনিসুর রহমান, বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের ফারুক হোসেন এবং আসাদুজ্জামান জুয়েল প্রমুখ।

সারাবাংলা/কেআইএফ/এএম/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন