বিজ্ঞাপন

নোরার ছন্দে মুগ্ধতা (ফটোস্টোরি)

February 6, 2021 | 7:46 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

ভারতের বাইরে থেকে এসে যারা বলিউড ইন্ডাস্ট্রিতে দাপিয়ে কাজ করছেন, তাদের মধ্যে‌ নোরা ফতেহি অন্যতম। তার নাচের ছন্দে মুগ্ধ হিন্দি ছবির ইন্ডাস্ট্রি। অথচ নোরা কোনওদিন নাচের প্রথাগত প্রশিক্ষণই নেননি। তার সবটাই শেখা ইউটিউব থেকে।

বিজ্ঞাপন

নোরার বাবা মা আদতে মরক্কোর মানুষ। তবে তারা দীর্ঘদিন কানাডায় বাস করছেন। তার মা ভারতীয় বংশোদ্ভূত। ফলে ভারতীয়-আরবি-কানাডিয়ান সংস্কৃতির মিশেলে নোরা এবং তার ভাই ওমরের বড় হয়ে ওঠা।

বিজ্ঞাপন

কানাডার কুইবেক ফরাসিপ্রধান অঞ্চল। ফলে ইংরেজি, আরবি এবং হিন্দির পাশাপাশি ফরাসি ভাষাতেও দক্ষতা রয়েছে নোরার।

এখনও অবধি হিন্দি ছবিতে নোরাকে মূলত ‘স্পেশাল অ্যাপিয়ার‌্যান্স’-এই দেখা গিয়েছে। বিভিন্ন রকমের নাচে পারদর্শিতাই তার সাফল্যের মূল।

বিজ্ঞাপন

২০১৪ সালে ‘রোরস: টাইগার্স অব দ্য সুন্দরবনস’ ছবি দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে যাত্রা শুরু হয় নোরার।

আইটেম নাম্বারের শিল্পী হিসেবে নোরা নজর কেড়েছেন বলিউডের বেশ কিছু ছবিতে। তার ফিল্ম ক্যারিয়ারে উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘বাহুবলী: দ্য বিগিনিং’, ‘কিক টু’, ‘শের’, ‘লোফার’, ‘সত্যমেব জয়তে’, ‘স্ত্রী’, ‘ভারত’ এবং ‘বাটলা হাউজ’।

বিজ্ঞাপন

আগামীতে মুক্তি পাবে নোরার ‘স্ট্রিট ডান্সার থ্রি ডি’, ‘বাগী থ্রি’, ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’। এর মধ্যে ‘স্ট্রিট ডান্সার থ্রি ডি’ ছবিতে নোরা আর শ্রদ্ধা কপূরের নাচের টক্কর দেখতে উদগ্রীব অনুরাগী ও দর্শকরা।

নোরার জীবনে নাচ-ই প্রধান নেশা। যে কোনও ধরনের নাচ দেখে সেটার স্টেপ আয়ত্ত করাই তার লক্ষ্য। যত-ই কঠিন হোক না কেন, নোরার অধ্যবসায় হার মানে না। হিপ হপ, অ্যাফ্রো এবং বেলি ডান্স তার কাছে কঠিন বলে মনে হত। কিন্তু বারবার অনুশীলনে এখন নাচের এই ঘরানাগুলিতেও তিনি সমান দক্ষ।

হিন্দির পাশাপাশি নোরা সমান স্বচ্ছন্দ দক্ষিণী ছবিতেও। কাজ করেছেন তেলুগু, মালয়ালম এবং তামিল ছবিতে। তবে শুধু বড় পর্দাই নয়। ছোট পর্দা এবং মিউজিক ভিডিওতেও নোরা সমান জনপ্রিয়।

‘বিগ বস ৯’-সহ অন্যান্য রিয়্যালিটি শো-এ নোরার পারফরম্যান্স নজরকাড়া। ২০১৫ সালে তিনি ‘বিগ বস’-এর প্রতিযোগী ছিলেন এবং ৮৪ তম দিনে তিনি প্রতিযোগিতা থেকে বিদায় নেন। ২০১৬ সালে নাচবিষয়ক রিয়েলিটি শো ‘ঝলক দিখল যা’-তেও অংশ নিয়েছিলেন নোরা।

সালমান খানের অন্ধ ভক্ত নোরা। তার টানেই তিনি প্রতিযোগী হিসেবে যোগ দিয়েছিলেন ‘বিগ বস’-এ। পাশাপাশি, নোরার অনুরাগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। সোশ্যাল মিডিয়াতেও তিনি জনপ্রিয়তার তুঙ্গে।

নোরা নিজেও মানুষের সঙ্গে মিশতে ভালবাসেন। খুব সহজে বন্ধুত্ব পাতিয়ে ফেলা নিজের প্রধান গুণ বলে মনে করেন নোরা ফতেহি।

কেবল নৃত্যশিল্পীই নন। নোরা মার্শাল আর্টেও প্রশিক্ষিত। কঠোর পরিশ্রমী বলে ইন্ডাস্ট্রিতে সুনাম আছে নোরার। ‘বাটলা হাউজ’ শুটিংয়ের সময় নোরা গুরুতর আহত হন। কিন্তু আহত অবস্থাতেও তিনি শুটিং বন্ধ করেননি।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে তিনি টি সিরিজের সাথে তাদের আসন্ন চলচ্চিত্র, মিউজিক ভিডিও, ওয়েব সিরিজ ও ওয়েব মুভিজে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন নোরা।

সুন্দরী নোরাকে নিয়ে ইন্ডাস্ট্রিতে রঙিন গুঞ্জন গুঞ্জরিত হতে দেরি হয়নি। শোনা গিয়েছিল ‘বিগ বস-৯’-এর আর এক প্রতিযোগী প্রিন্স নারুলার সঙ্গে তার সম্পর্ক ছিল। কিছুদিন অভিনেতা অঙ্গদ বেদীর সঙ্গেও অন্তরঙ্গ ছিলেন নোরা। কিন্তু কোনও সম্পর্কই বেশিদিন স্থায়ী হয়নি তার জীবনে।

আজ (৬ ফেব্রুয়ারি) এই বলিউড সুন্দরীর জন্মদিন। ১৯৯২ সালের এই দিনে কানাডার কুইবেক সিটিতে জন্ম হয়েছিল নোরার।

তথ্য ও ছবি: ইন্টারনেট

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন