বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তিতে ফিরতেই হবে: খামেনি

February 7, 2021 | 10:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০১৫ সালে সম্পন্ন হওয়া পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে দ্রুততম সময়ের মধ্যে ফিরতেই হবে বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। রোববার (৭ ফেব্রুয়ারি) দেশটির বিমানবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক থেকে খামেনি এ ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, জার্মানি-ফ্রান্স-যুক্তরাজ্য মিলে যুক্তরাষ্ট্রের উপস্থিতিতে পরমাণু চুক্তি করা হয়। যেহেতু, যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবের ভিত্তিতেই ওই বহুপক্ষীয় চুক্তি সম্পন্ন হয়েছে, তাই তাদের পক্ষ থেকে কোনো শর্ত দিয়ে এই জোট থেকে বেরিয়ে যাওয়া অযৌক্তিক বলেও মন্তব্য করেছেন খামেনি।

খামেনি বলেন, ওই ঐতিহাসিক চুক্তি সম্পন্ন হওয়ার পর সামান্য সময়ের জন্য তারা ইরানের ওপর থেকে সকল ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করে নেয়। কিন্তু, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বের হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই ইরানের ওপর নানামুখী নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করে।

এদিকে, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনের (জিসিপিওএ) অনুসারে ইরান তাদের সকল প্রতিশ্রুতি পূরণ করেছে উল্লেখ করে খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের কোনো অধিকার নেই যে, তারা ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করবে।

বিজ্ঞাপন

ইরানের এই শীর্ষনেতা বলেন, এ চুক্তির ভবিষ্যতের ব্যাপারে ইরান তার নিজস্ব শর্ত ঠিক করেছে এখন সেখান থেকে একপাও পিছিয়ে যাওয়ার সুযোগ নেই।

এ ব্যাপারে তিনি আরও বলেন, শুধুমাত্র কথায় নয়, লিখিতভাবে ইরানের ওপর থেকে সকল ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে ইরান ওই চুক্তিতে ফিরে যাবে না।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার আগে ডেমোক্রেট নেতা জো বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু চুক্তিতে ফিরে যেতে চায়। তার প্রেক্ষিতেই এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এবং এ দফায় দেশটির শীর্ষ নেতা পরমাণু চুক্তির ব্যাপারে দেশটির অবস্থান ব্যাখা করলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন