বিজ্ঞাপন

লিভারপুলকে উড়িয়ে শীর্ষস্থান মজবুত সিটির

February 8, 2021 | 9:39 am

স্পোর্টস ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমে লিভারপুলকে হারাতে পারেনি ম্যানচেস্টার সিটি। দুদলের প্রথম লেগ গোলশূন্য ড্র হওয়ার পর দ্বিতীয় লেগে সিটিকে ৩-১ তে বিধ্বস্ত করেছিল ইয়ুর্গেন ক্লপের দল। মনে করা হয়, লিভারপুলের লিগ শিরোপা জয়ে বড় ভূমিকা রেখেছিল এই দুই ম্যাচ। এবার কী তার উল্টোটা হতে যাচ্ছে! এই প্রশ্নের উত্তর সময়ই বলে দিবে। তবে এবারে লিগের প্রথম দেখায় লিভারপুলকে উড়িয়েই দিল সিটি। লিভারপুলের মাঠেই কাল ৪-১ ব্যবধানে জয়ের উৎসব করেছে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

২০০৩ সালের পর এই প্রথম লিভারপুলের মাঠে তাদেরকে হারাতে পারল সিটি। লিভারপুলের এমন হারের বড় আক্ষেপ গোলরক্ষক অ্যালিসন বেকার। তিন মিনিটের মধ্যে মারাত্মক দুটি ভুল করে বসেন ব্রাজিলিয়ান গোলরক্ষক। তবে পুরো ম্যাচে সিটিজেনরা খেলেছেনও দুর্দান্ত। একতরফা এই জয়ে অ্যালিসনের বেশি ‘অবিদান’ নাকি সিটির দুর্দান্ত ফুটবল সেটা নিয়ে তর্ক হতেই পারে!

চোটের কারণে লিভারপুলের রক্ষণের তিন তারকা ভার্জিল ফন ডাইক, জো গোমেজ ও জোয়েল মাতিপের প্রায় মৌসুম শেষ। আক্রমণভাগও আগের মতো ধারালো নয়। অন্য দিকে গত কয়েকটা ম্যাচ দেখে মনে হচ্ছে সিটি যেন তাদের পুরনো দুর্ধর্ষ ফর্মটা ফিরে পেয়েছে! অবশ্য ম্যাচের প্রথমার্ধে খুব একটা পার্থক্য চোখে পড়ল না। গোল হয়নি একটিও। ২৫ মিনিটে সাদিও মানের ক্রসে ঠিকভাবে হেড নিতে পারেননি রবের্তো ফিরমিনো। আর ৩৭ মিনিটে পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারেনি সিটি, এই যা।

গত কয়েক ম্যাচ ধরে দারুণ ফর্মে থাকা ইলকায় গুন্দোয়ানকে ৩৭ মিনিটে পেনাল্টি নিতে পাঠিয়েছিল সিটি। গোল কতে পারেননি জার্মান তারকা। প্রায়শ্চিত্ত অবশ্য করেছেন দারুণভাবেই, দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে তিনিই ম্যাচের নায়ক।

বিজ্ঞাপন

গুন্দোয়ানের কল্যাণে সিটি প্রথম গোল পেয়েছে দ্বিতীার্ধের চতুর্থ মিনিটে। ফিল ফোডেনের শট ঠেকিয়ে দিয়েছিলেন অ্যালিসন, কিন্তু বল গিয়ে পড়ে গুন্দোয়ানের ঠিক সামনে। সহজেই গোল করে সিটিকে এগিয়ে নেন জার্মান তারকা। ৬৩ মিনিটে মোহাম্মদ সালাহ পেনাল্টি গোলে লিভারপুলকে সমতায় ফেরান। তখনও বুঝা যায়নি বাকি গল্পটা সিটিজেনদের হতে যাচ্ছে।

লিভারপুল কিপার অ্যালিসন বেকারের দুই ভুলেই পাল্টে গেল ম্যাচের গল্প। ৭৩ মিনিটে ভুল পাসে ফোডেনের পায়ে বল তুলে দেন অ্যালিসন। ভেতরে ঢুকে গুন্দোয়ানকে পাস দিলে সেখান থেকে গোল করতে কষ্ট করতে হয়নি গুন্দোয়ানকে। তিন মিনিট পর অ্যালিসনের আরও একটা ভুল পাস, সিটির আরও একটা গোল! ভুল পাসে বল তুলে দেন বের্নার্দো সিলভার পায়ে। তার ক্রসে হেডে সহজেই গোল করেছেন রাহিম স্টার্লিং। সিটি তখন ৩-১ ব্যবধানে এগিয়ে।

তারপর টিকিটাকা খেলে কেবল সময়ক্ষেপন করতে চেয়েছে সিটি। তার মধ্যেই ৮৩ মিনিটে বুলেট গতির এক শটে অ্যালিসনকে পরাস্ত করে সিটিকে ৪-১ তে এগিয়ে নেন ফোডেন। শেষ পর্যন্ত এই ৪-১ গোলের জয় নিয়েই মাঠ ছেড়ে লিগ শিরোপা পূনরুদ্ধারের পাথে আরও একধাপ এগিয়ে গেল ম্যানসিটি। গত চার মৌসুমে তৃতীয় লিগ শিরোপা জয়ের পথে থাকা সিটির পয়েন্ট এখন ২২ ম্যাচে ৫০।

বিজ্ঞাপন

টেবিলের চার নম্বরে থাকা লিভারপুলের পয়েন্ট ২৩ ম্যাচে ৪০। লিগ শিরোপা যে ধরে রাখা সম্ভব হচ্ছে না সিটির কাছে বিধ্বস্ত হয়ে কাল বুঝি সেটা নিশ্চিতই করে ফেলল লিভারপুল!

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন