বিজ্ঞাপন

এবার অনলাইনে ছায়ানটের চার দিনব্যাপী শুদ্ধসংগীত আয়োজন

February 8, 2021 | 5:14 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ছায়ানট। ১৯৬১ সালে প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি সংস্কৃতিচর্চায় দেশীয় ঐতিহ্যের ধারক ও বাহক। চিন্তাবিদ, সাহিত্যিক, চিত্রশিল্পী, নাট্যশিল্পী, চলচ্চিত্র সংসদকর্মী, বিজ্ঞানী, সমাজব্রতী নানা ক্ষেত্রের মানুষের সৃজনচর্চার এক মিলনমঞ্চ। স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক অভিযাত্রায় ব্যাপ্তি ও গভীরতা সাধনেও পালন করেছে বিশিষ্ট ভূমিকা। সাংস্কৃতিক প্রতিরোধ থেকে স্বাধীনতাযুদ্ধ পর্যন্ত বাঙালির পথপরিক্রমণের গৌরবের অংশ ছায়ানট। স্বাধীনতার পর সংস্কৃতি ও সংগীতচর্চাকে আরও ব্যাপক ও নিবিড় করে তোলার সৃষ্টিশীল সাধনায় নিমগ্ন রয়েছে এই সংগঠন। প্রায় ছয় দশক ধরে সাংস্কৃতিক সাক্ষরতা ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এ প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং সাংস্কৃতিক বিকৃতি ও সংস্কৃতিহীনতা প্রতিরোধের উদ্দেশ্যে ছায়ানট বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

বিজ্ঞাপন
চার দিনব্যাপী শুদ্ধসংগীত আয়োজন “জাগ’ রে জাগ’ সঙ্গীত”

চার দিনব্যাপী শুদ্ধসংগীত আয়োজন “জাগ’ রে জাগ’ সঙ্গীত”

ছায়ানট প্রতিষ্ঠার পরই বাঙালিকে তার গানের ঐতিহ্য স্মরণ করিয়ে দিতে ঘরোয়া পরিবেশে আয়োজন করে সুরুচিসম্মত সংগীত অনুষ্ঠান ‘শ্রোতার আসর’। ছায়ানটের মূল অনুষ্ঠানের মধ্যে রয়েছে রমনা বটমূলে বর্ষবরণ, জাতীয় দিবস (শহীদ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস), রবীন্দ্র-নজরুল জন্ম ও মৃত্যুবার্ষিকী, ঋতু উৎসব (বর্ষা, শরৎ, বসন্ত), লোকসংগীতের উৎসব, নাট্যেৎসব, দেশঘরের গান, শুদ্ধসংগীত উৎসব, রবীন্দ্র-উৎসব, নজরুল-উৎসব, নৃত্যোৎসব এবং মাসিক নির্ধারিত বক্তৃতামালা।

ফাইল ছবি

ফাইল ছবি

এরই ধারাবাহিকতায় ছায়ানট আয়োজন করেছে চার দিনব্যাপী শুদ্ধসংগীত আয়োজন “জাগ’ রে জাগ’ সঙ্গীত”। ১০ থেকে ১২ ফেব্রুয়ারি প্রতিদিন রাত ৮টা এবং ১৩ ফেব্রুয়ারি সকাল ৮টায় অনুষ্ঠিত হবে এই আসর। তবে এবার সরাসরি দর্শক বা শ্রোতাদের উপস্থিতিতে নয়, এই আসর বসবে অনলাইনে। দেখতে হলে চোখ রাখতে হবে ছায়ানটের ইউটিউব চ্যানেল youtube.com/ChhayanautDigitalPlatform অথবা ফেইসবুক গ্রুপ https://www.facebook.com/groups/chhayanaut -লিংকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন